• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মুদ্রানীতির প্রভাবে সপ্তাহজুড়ে কমলো সূচক

মিথুন চৌধুরী

  ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৪১

মুদ্রানীতি ঘোষণার পর থেকেই শেয়ারবাজারে মন্দা পরিবেশ বিরাজ করছে। ঘোষণার পর থেকে লেনদেন ও সূচক কমার রেশ সপ্তাহজুড়ে চলতে থাকে। সপ্তাহজুড়ে লেনদেন কমার পরিমাণ দাঁড়ায় ৪৪ দশমিক ৫৯ শতাংশ। সূচক কমেছে ৪ দশমিক ৫১ শতাংশ । ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গেল সপ্তাহে ৪ হাজার ৭৯৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যা এর আগের সপ্তাহে ছিলো ৮ হাজার ৬৫৭ কোটি ১৭ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৫ দশমিক ৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৬৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ১৭ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ৪ দশমিক ৫১ শতাংশ বা ২৫৩.৫১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ৪ শতাংশ বা ৮১.৫৮ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ২.৯২ শতাংশ বা ৩৭.৭০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টি কোম্পানির। আর দর কমেছে ২৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৮৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে ৪.৫৭ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৯টি কোম্পানির। আর দর কমেছে ২৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh