• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনার প্রভাব পড়েছে অ্যাপলের বাজারেও

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩১
করোনার প্রভাব পড়ছে অ্যাপলের বাজারেও
ফাইল ছবি

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে চলতি বছরের প্রথম প্রান্তিকে কাঙ্খিত মুনাফা করতে পারবে না বলে আশঙ্কা প্রকাশ করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কোম্পানিটির পক্ষ থকে জানানো হয়েছে, বিশ্ব বাজারে তাদের আইফোন সরবরাহেও প্রভাব ফেলতে পারে করোনাভাইরাস। এশিয়ান টাইমসের খবর।

ইতোমধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত মানুষের সংখ্যা ৭৫ হাজারের বেশি। গত ডিসেম্বরের শেষে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি বাজার থেকে উৎপত্তির পর ত্রিশটি দেশে তা ছড়িয়ে পড়ায় সংকটের মুখে চীনসহ বিশ্ব অর্থনীতি।

অ্যাপল এক বিবৃতিতে বলেছে, বছরের প্রথম প্রান্তিকে স্বাভাবিক হিসাব অনুযায়ী আমরা যা প্রত্যাশা করেছিলাম তার চেয়ে মুনাফা কম হয়েছে। ফলে আমরা এই প্রান্তিকের জন্য মুনাফার অর্জনের যে লক্ষ্য নির্ধারণ করেছিলাম তা সম্ভবত আর পূরণ করা যাচ্ছে না। তাই মার্চ পর্যন্ত প্রাক্কলিত মুনাফা ৬৭ বিলিয়ন থেকে কমিয়ে ৬৩ বিলিয়ন করা হয়েছে।

তারা বলছে, চীনের অ্যাপলের কারখানাগুলোতে কাজ বন্ধ থাকার পর চালু হলেও উৎপাদন কমেছে। কাজ হচ্ছে কম। ফলে বিশ্ববাজারে আইফোনের সরবরাহ সাময়িক সময়ের জন্য অস্বাভাবিক অবস্থায় রয়েছে এখন। আর এই পরিস্থিতি বিরুপ প্রভাব ফেলেছে তাদের ব্যাবসায়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh