logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

খেলাপি ঋণের লাগাম টানা আর নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ, নতুন বছরের বড় চ্যালেঞ্জ (ভিডিও)

নতুন বছর ২০২০ শুরু হয়েছে অর্থনৈতিক খাতের সম্ভাবনার বার্তা নিয়ে। ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ কার্যকর হলে বাড়বে বেসরকারি বিনিয়োগ। অর্থনৈতিক জোনগুলো চালু হলে বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থানের মাধ্যমে অর্থনীতিতে আসবে গতি। তবে নতুন বছরের চ্যালেঞ্জও অনেক। খেলাপি ঋণের লাগাম টানা, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ, রাজস্ব আদায় বৃদ্ধি আর সবচেয়ে বড় সুশাসন নিশ্চিত করা। 

বছরের নতুন সূর্য উঠেছে অর্থনীতির নতুন সম্ভাবনা নিয়ে। একশটি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে এবছরই চালু হবে বেশ কয়েকটি। এসব জোনের দেশী ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান গুলোতে কয়েক লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে। 

পহেলা এপ্রিল থেকে ব্যাংক ঋণের সুদ হার ৯ শতাংশ কার্যকর হলে বাড়বে বেসরকারি খাতের বিনিয়োগ। অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলছেন, এর সাথে কৃষি ঋণ নিশ্চিত করা গেলে ও নির্ধারিত সময়ে উন্নয়ন প্রকল্প শেষ হলে অর্থনীতিতে নতুন গতির সঞ্চার হবে।  

আর অর্থনীতিবিদ মুস্তাফিজুর রহমান মনে করেন, নতুন বছর এসেছে বেশ কিছু চ্যালেঞ্জ সাথে নিয়ে। অর্থনীতি সচল রাখতে ব্যংকখাতের খেলাপি ঋণের লাগাম টানতে হবে। বাড়াতে হবে রাজস্ব আয়। 

তার মতে, বছরজুড়ে আর্থিক খাতের সুশাসন নিশ্চিতের পাশাপাশি দক্ষতা বৃদ্ধিতে জোর দেয়া হলে, নতুন বছরের অর্থনীতি  অনন্য উচ্চতায় পৌঁছাবে।

জ্বালানির দাম নিয়ন্ত্রণসহ এডিপির প্রকল্পগুলোর নির্ধারিত সময় শেষ করার পরামর্শ দিয়েছেন এই বিশ্লেষকরা।   

এসজে

RTVPLUS