• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্যাংক ঋণে সুদ হার ৯ শতাংশ করতে সরকার কঠোর: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ জানুয়ারি ২০২০, ১৯:৪২
ব্যাংক ঋণে সুদ হার ৯ শতাংশ করতে সরকার কঠোর: অর্থমন্ত্রী
ফাইল ছবি

ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদ হার ৯ শতাংশ এবং আমানতের সুদ ৬ শতাংশ বাস্তবায়নে সরকার কঠোর অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী এপ্রিল মাস থেকেই ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে হবে। এটা আর সইতে পারছি না। সে কারণে কঠিন সিদ্ধান্ত নিচ্ছি।

অর্থমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, ব্যাংকাররা যদি ৬ শতাংশ সুদে ডিপোজিট পান তাহলে ৯ শতাংশে ঋণ দিতে পারবে না কোনো? সেজন্য সরকার এবার অনেক বেশি কঠোর হয়েছে। ব্যাংকগুলোর ওপর সিদ্ধান্ত নিতে ছেড়ে দেয়া হয়েছিলো, কেউ কেউ বাস্তবায়ন করেছে, কেউ কেউ করেনি। কিছু পেতে হলে কিছু দিতে হবে। সুতরাং এবার আমরা বাস্তবায়ন করবো।

অর্থমন্ত্রী বলেন, যদি সরকারি-বেসরকারি উভয় ব্যাংকে ডিপোজিটের ক্ষেত্রে সুদহার ৬ শতাংশ করে দেয়া হয় তাহলে সবাই সরকারি ব্যাংকে টাকা রাখবে। তাই সরকারি ব্যাংকে ডিপোজিটের সুদহার হবে সাড়ে ৫ শতাংশ এবং বেসরকারি ব্যাংকে ডিপোজিটের ক্ষেত্রে সুদহার হবে ৬ শতাংশ। যদি দুই জায়গায় ৬ শতাংশ করি তাহলে বিভিন্ন কারণে সবাই চলে যাবে সরকারি ব্যাংকে। এ জন্য আমরা এ ক্ষেত্রে আধা পার্সেন্ট গ্যাপ রাখছি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
সরকার বিরোধীরা মিথ্যাচার করছে : অর্থমন্ত্রী
অর্থনীতি নিয়ে হতাশার কিছু নেই : অর্থমন্ত্রী
জিনিসপত্রের দাম আরও কমবে : অর্থমন্ত্রী
X
Fresh