• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বারবার একই কোম্পানি কাজ পেলে মান ভালো হয় না: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ডিসেম্বর ২০১৯, ২১:৩৮
বারবার একই কোম্পানি কাজ পেলে মান ভালো হয় না অর্থমন্ত্রী
ফাইল ছবি

একই কোম্পানিকে বারবার কাজ দেয়া হলে কাজের মান ভালো হয় না। আবার একই কোম্পানিকে একাধিক কাজ দেয়া হলে ওই কোম্পানিগুলো বিভিন্ন সময় কাজ আটকে দেয়। এজন্য এক কোম্পানিকে বারবার কাজ দেয়া যাবে না। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘মহাসড়কের লাইফ টাইম: চ্যালেঞ্জ ও করণীয়’ এর উপর আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, কোনও কোম্পানি কাজ নিয়ে গাফিলতি করলে শাস্তির ব্যবস্থা করতে হবে। সড়ক উন্নয়নে প্রতিবছর যে বরাদ্দ দেয়া হয় কাজ শেষের পর বছর শেষে ফেরত দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, প্রকল্প নেয়ার ক্ষেত্রে সংখ্যার চেয়ে অর্থায়ন ও বাস্তবায়নের সক্ষমতা বিবেচনা করে নতুন প্রকল্প নিতে হবে। চলমান প্রকল্পগুলো টেকসইভাবে বাস্তবায়নের বিষয়ে সোচ্চার হতে হবে।

অর্থমন্ত্রী বলেন, সড়কে টোল সিস্টেমকে সম্পর্ণরূপে স্বয়ংক্রিয় করতে হবে। টোল আদায়ের নামে গাড়ি আটকে সময় নষ্ট ও জ্যাম তৈরি করা যাবে না। প্রতিটি গাড়ির জন্য প্রিপেইড মিটারের ব্যবস্থা করতে হবে। নির্দিষ্ট সীমা পার হলে স্বয়ংক্রিয়ভাবে বিল পরিশোধ হবে। এতে টোল প্লাজায় কোন যানজট হবে না।

প্রতিটি মহাসড়কে স্বয়ংক্রিয়ভাবে টোল আদায়ের ব্যবস্থার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা উল্লেখ করে তিনি বলেন, সড়ক সংস্কারে সরকারের পক্ষ থেকে প্রতিবছর বিপুল পরিমাণে টাকা না নিয়ে টোলের টাকা দিয়েই সড়ক সংস্কারের ব্যবস্থা করতে হবে। টেকসই সড়ক নির্মাণের লক্ষ্যে প্রয়োজনে বিদেশি দক্ষ ঠিকাদারকে কাজ দেয়ার উদ্যোগ নিতে হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইএমএফের টার্গেট কখনও পূরণ করা যাবে না : অর্থমন্ত্রী
X
Fresh