logo
  • ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

টিসিবির ৪৫ টাকার পেঁয়াজ কেনায় সাড়া নেই (ভিডিও)

শাহাবুদ্দিন শিহাব, আরটিভি
|  ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৪ | আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৫
টিসিবি নির্ধারিত দামে পেঁয়াজ বিক্রি শুরু করলেও বাজারে এখনো এর প্রভাব পড়েনি। এ অবস্থায় সারাদেশে নির্ধারিত মূল্যে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ। এদিকে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরুর পর চট্টগ্রামে দাম কিছুটা কমলেও অদৃশ্য কারণে সেই আমদানি থমকে গেছে।  বাজার কারসাজি ঠেকাতে অভিযানে নামতে যাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

পেঁয়াজের ঝাঁঝ ভালভাবেই লেগেছে কাওরানবাজার সহ রাজধানীর কাঁচাবাজারে। ৪৫ টাকার পেঁয়াজ ঢাকার পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৫ টাকায়, খুচরা বাজারে গিয়ে যা ঠেকছে ৬০-৬৫ তে। দেশি পেঁয়াজের ঝাঁঝ যেন আরও বেশি। পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৬৬ থেকে ৭০ টাকায়, খুচরা বাজারে যা উঠছে ৮০ টাকা পর্যন্ত।

রাজধানীর পাঁচটি পয়েন্টে স্বল্প মূল্যে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। এসব ট্রাক থেকে ৪৫টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও খোলাবাজারে এর প্রভাব দেখা যায়নি। এ অবস্থায় সারাদেশে পেয়াজ বিক্রি শুরু করতে যাচ্ছে টিসিবি। 

এদিকে ভারতের পেঁয়াজ না আসায় মিয়ানমার থেকে আমদানি শুরু করে ব্যবসায়ীরা। যার প্রভাবে চট্টগ্রামের বাজারে রোবি ও সোমবার পেঁয়াজের দাম কিছুটা কমেছিল। এরপর অদৃশ্য কারণে মিয়ানমারের পেঁয়াজ আসা প্রায় বন্ধ। গতরাতে মিয়ানমারের মাত্র ১ ট্রাক পেঁয়াজ এসেছে খাতুনগঞ্জে।  

পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধি ও কারসাজি ঠেকাতে অভিযানে নামতে যাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। কর্তৃপক্ষ জানায় দেশে পেঁয়াজের যথেষ্ট মজুদ রয়েছে, তাই দ্রুত পণ্যটির দাম কমে যাবে।   

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়