logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

রুটির দাম কমিয়ে জ্বালানির দাম বাড়ালো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ আগস্ট ২০১৯, ২১:৩৮ | আপডেট : ০১ আগস্ট ২০১৯, ২২:১২
পাকিস্তান, ইমরান খান
ছবি: ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার পেট্রোল, গ্যাস এবং অন্যান্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দাম বাড়িয়ে নান ও রুটির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

দেশটির জনগণ যখন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছে, ঠিক তখনই এই সিদ্ধান্ত নেয়া হলো বলে পাকিস্তানি গণমাধ্যম ডনের বরাত দিয়ে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

বৈদেশিক মুদ্রার কম সরবরাহ এবং স্থবির প্রবৃদ্ধির কারণে এখন গুরুতর অর্থনৈতিক সমস্যা মোকাবেলা করছে পাকিস্তান। ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড পাকিস্তানের টেকসই প্রবৃদ্ধি ফিরিয়ে আনতে এবং জনগণের জীবনমান উন্নত করতে দেশটিকে তিন বছরের জন্য ছয় বিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

দেশটির সরকার অর্থনৈতিক সংস্কারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করায় পেট্রোল, গ্যাস এবং অন্যান্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দাম বেড়ে গেছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে সাধারণ মানুষের ওপর।

---------------------------------------------------------------
আরো পড়ুন: কুরবানির জন্য প্রস্তুত এক কোটি ১৮ লাখ পশু
---------------------------------------------------------------

এখন দেশটির বিভিন্ন শহরে নান বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ রুপিতে। তবে গ্যাস ও আটার দাম বৃদ্ধির আগে আট থেকে দশ রুপিতে বিক্রি হতো নান। এখন রুটি বিক্রি হচ্ছে দশ থেকে ১২ রুপিতে। আগে এর দাম ছিল সাত থেকে আট রুপির মধ্যে।

দেশটির জনগণের ক্ষোভের কথা বিবেচনায় নিয়ে মঙ্গলবার প্রধানমন্ত্রী ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে দেশব্যাপী নান ও রুটির দাম কমিয়ে আগের দামে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

কে/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়