• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রামে কালো সোনা সাদা করে ৭৪ লাখ আয়কর পেলো সরকার

আরটিভি অনলাইন, চট্টগ্রামে

  ২৫ জুন ২০১৯, ০৬:০৬

চলছে তিন দিনব্যাপী স্বর্ণ মেলা। আজ মঙ্গলবার মেলার শেষ দিন। প্রথম দুই দিনে চট্টগ্রামে ৭৮ জন স্বর্ণ ব্যবসায়ী কালো সোনা সাদা করেছেন। এতে ৭৪ লাখ ১৬ হাজার ৬২ টাকা আয়কর পেয়েছে সরকার।

মেলা কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত কর কমিশনার মো. মাহমুদুর রহমান বলেন, স্বর্ণ, হীরা ও রৌপ্য খাতে ৭০৫৬ ভরি স্বর্ণ, ২ দশমিক ৬ ক্যারেট হীরা, ২৫৬৫ ভরি রৌপ্যের ঘোষণা দিয়েছেন চট্টগ্রামের স্বর্ণ ব্যবসায়ীরা।

তিনি জানান, রোববার (২৩ জুন) চট্টগ্রামে ৮২৯ ভরি স্বর্ণ, ২ দশমিক ৫ ক্যারেট হীরা ও ১৭০ ভরি রৌপ্যের বিপরীতে আয়কর জমা পড়েছে ৮ লাখ ৫২ হাজার টাকা।

দ্বিতীয় দিন সোমবার (২৪ জুন) ৬ হাজার ২২৭ ভরি স্বর্ণ, ১ ক্যারেট হীরা, ২ হাজার ৩৯৫ ভরি রৌপ্যের বিপরীতে আয়কর জমা পড়েছে ৬৫ লাখ ৬৪ হাজার ৬২ টাকা।

সোনা মেলা শুরু হচ্ছে আজ রোববার। সোনা ব্যবসায়ীদের কাছে ঘোষণার বাইরে যে সোনার মজুত আছে, তা ঘোষণার জন্য এই মেলার আয়োজন করা হয়েছে। এ জন্য ভরিপ্রতি ১ হাজার টাকা কর দিতে হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ জুয়েলার্স সমিতি এই মেলার আয়োজন করেছে। চলবে আজ ২৫ জুন পর্যন্ত।

তিন দিনের এই মেলায় সোনা ব্যবসায়ীরা নির্দিষ্ট ফরম পূরণ করে পে–অর্ডারের মাধ্যমে কর দিতে পারবেন। এভাবে মেলায় এসেও ‘কালো’ সোনা ‘সাদা’ করা যাবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh