logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

তিন দেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাপানের সঙ্গে বড় ঋণচুক্তির আশা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ মে ২০১৯, ১৮:০৬ | আপডেট : ২৬ মে ২০১৯, ১৮:১৯
বাংলাদেশ-জাপানের মধ্যে বড় ধরনের চুক্তি হতে যাচ্ছে। এ মাসের শেষ সপ্তাহে তিন দেশে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে জাপানের সঙ্গে প্রায় ২৫০ কোটি ডলারের ঋণচুক্তি হওয়ার কথা রয়েছে। দেশের ৫ মেগা প্রকল্পের জন্য এই অর্থ ব্যয় করা হবে।

bestelectronics
রোববার (২৬ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এ তথ্য জানিয়েছেন।

মোমেন বলেন, বাংলাদেশে যোগাযোগ, জ্বালানি ও বিদ্যুৎ খাত এবং শিল্পায়নের জন্য জাপান এ ঋণ সহায়তা দেবে।

এই ঋণ দিয়ে মাতারবাড়ি সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন ১), বিদেশি বিনিয়োগ সহায়ক প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সুরক্ষা সহায়ক প্রকল্প (পর্যায়-২) ও মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে (৫) অর্থায়ন করা হবে বলে মন্ত্রী জানান।

আগামী মঙ্গলবার (২৮ মে) জাপানের উদ্দেশে রওনা দেবেন তিনি। এরপর সৌদি আরব সফর শেষে ফিনল্যান্ডে যাবেন প্রধানমন্ত্রী।

২৮-৩০ মের সফরে শেখ হাসিনার সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গোলটেবিল বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। জাপানি উন্নয়ন সংস্থা জাইকার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

টোকিওতে জাপানি সম্প্রচারমাধ্যম নিকেই-এর আয়োজনে ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সেখানে আলোচক হিসেবে থাকার কথা রয়েছে আধুনিক মালয়েশিয়ার জনক হিসেবে পরিচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের।

এস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়