• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিদ্যুৎ খাতে আসছে বড় বিনিয়োগ

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ মে ২০১৯, ১৭:২৩

দেশের বিদ্যুৎ খাতে আসছে ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। এজন্য সম্প্রতি এনার্জিপ্যাকের সহযোগী প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার লিমিটেড (ইভিপিএল) ও সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট লিমিটেডের মধ্যে জয়েন্ট-ভেঞ্চার ভিত্তিতে একটি চুক্তি হয়েছে।

ঢাকাতে সই হয়ে যাওয়া এই চুক্তির ফলে বিদ্যুৎকেন্দ্র এবং নির্মাণ ও পরিচালনার ক্ষেত্রে এনার্জিপ্যাকের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগ হিসেবে পাওয়া এই অর্থ সরকারের বিভিন্ন প্রকল্প নির্মাণ ও পরিচালনায় ব্যয় করা হবে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট লিমিটেড মূলত দক্ষিণ কোরীয় জায়ান্ট ডাইলিম এনার্জি এবং এএসএমএ ক্যাপিটাল পরিচালিত ‘আইডিবি ইনফ্রাস্ট্রাকচার ফান্ড টু’-এর একটি যৌথ উদ্যোগ।

ইএমএ পাওয়ার বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগের জন্যে একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।

সদ্য প্রতিষ্ঠিত এই জয়েন্ট-ভেঞ্চারের অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ে এনার্জিপ্যাক কর্তৃক নির্মিতব্য ১১৫ মেগাওয়াট এইচএফও-ফায়ার্ড বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ইএমএ পাওয়ারের সহায়তায় ১ কোটি ৬০ লাখ ডলার বিনিয়োগের মাধ্যমে প্রকল্পটির ৪৯% শেয়ার অধিগ্রহণ করতে যাচ্ছে ডাইলিম এনার্জি। প্রকল্পটির সফল বাস্তবায়নে স্থলবেষ্টিত উত্তরবঙ্গে আঞ্চলিক সমৃদ্ধি অর্জনে যুক্ত হবে এক নতুন মাইলফলক।

৪০টিরও অধিক দেশে প্রকল্প বাস্তবায়নে অভিজ্ঞ বিশ্বের নেতৃস্থানীয় ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট ও কনস্ট্রাকশন ঠিকাদারী প্রতিষ্ঠান ডাইলিম ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড এই প্রকল্পের ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন) বাস্তবায়নে স্থানীয় কর্মীদের নিযুক্ত করবে।

এর ফলে প্রযুক্তি হস্তান্তর ও কর্মসংস্থান তৈরিতে যোগ হবে এক নতুন মাত্রা।

এই সমঝোতা সম্পর্কে ইভিপিএলের চেয়ারম্যান হুমায়ুন রশীদ বলেন, যেকোনো অর্থনীতির অগ্রযাত্রার মূল শর্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানী সরবরাহ। একই সাথে অর্থনীতির দ্রুত অগ্রযাত্রার পাশাপাশি দীর্ঘমেয়াদে বিদ্যুৎ ও জ্বালানী সঙ্কটে ভোগা দেশ হিসেবে বাংলাদেশের ক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানীর গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের বিদ্যুৎ সঙ্কট নিরসনে আরও বেশি করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সক্ষমতা অর্জনে এই চুক্তি স্বাক্ষর করতে পেরে আমরা খুবই আনন্দিত।

ডাইলিম এনার্জি ও ডাইলিম ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন-এর ভাইস চেয়ারম্যান ও সিইও সাঙ্গু/শন কিম, ইভিপিএল-এর চেয়ারম্যান হুমায়ুন রশিদ এবং ইপিভি ঠাকুরগাঁও লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর রেজওয়ানুল কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ডাইলিম এনার্জি, এএসএমএ ক্যাপিটাল, ইপিভিএল এবং ইপিজিএল-এর উচ্চপদস্থ কর্মকর্তাগণ।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চেয়েছেন রাষ্ট্রপতি
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধে রাজধানীতে র‌্যালি
গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত, বিদেশি বিনিয়োগ আহ্বান
আকর্ষণীয় বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে সহায়তা করবে যুক্তরাষ্ট্র 
X
Fresh