• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাজেটের মজা পেতে অপেক্ষা করতে হবে: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ মে ২০১৯, ০৯:১৪

আগামী বাজেটের বিষয়ে সুনির্দিষ্ট করে বলার সময়ে এখনও আসেনি। অপেক্ষা করেন। বাজেটের মজা পেতে হলে অপেক্ষা করতে হবে। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ব্রিফিংয়ের সময় এক প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

তিনি বলেন,দেশের সকল মানুষের জন্য বাজেট। এবং দেশের মানুষকে প্রাধান্য দিয়েই বাজেট তৈরি করব। দেশের উন্নয়ন হয়, প্রত্যেকটি মানুষের যেন উপকারে আসে।

‘প্রত্যেকটি সেক্টরকে আরও বিকশিত করার মতো করে বাজেট দেব। তবে এখন এ নিয়ে কিছু বলব না, অপেক্ষা করেন। বাজেটের মজা পেতে হলে অপেক্ষা করতে হবে।’

বাজেটে কোন কোন খাতকে গুরুত্ব দেয়া হচ্ছে এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, বাজেটে সব খাতের কথা উল্লেখ থাকবে। ব্যাংকিং সেক্টরের জন্য উপযোগী যা দরকার সব থাকবে। শেয়ার মার্কেট নিয়েও বাজেটে কথা থাকবে। সকল সেক্টর নিয়ে কথা থাকবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাজেট প্রণয়নে কোনো চ্যালেঞ্জ নেই। বাস্তবায়নেই মূল চ্যালেঞ্জ। অর্থের কোনও অসুবিধা নয়। বাজেট ঘাটতি হবে ৫ শতাংশ। এটা গতবারও ছিল, তার আগেরবারও ছিল। এটা স্ট্যান্ডার্ড।

অর্থমন্ত্রী বলেন, এদেশে ৪ কোটি মধ্য আয়ের মানুষ আছে। সেখানে ট্যাক্স দেয় মাত্র ২৪ লাখ। চার কোটি মানুষ ট্যাক্স দিলে আমাদের ট্যাক্স জিডিপির অনুপাত অনেক বেড়ে যেত। এখন যেটা মাত্র ১০ শতাংশ। তবে আগামীতে ট্যাক্স না দিয়ে কেউ থাকতে পারবে না। এমন ব্যবস্থাই করা হবে।

খেলাপি ঋণ নিয়েও এসময় কথা প্রসঙ্গে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী। তিনি বলেন,খেলাপি ঋণ পুনঃতফসিলিকরণের বিষয়টি বাজেটে নয়, বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনের মাধ্যমেই দেয়া হবে।

এস/এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
বার্ষিক সাধারণ সভায় বিসিবির বাজেট পৌনে চার কোটি টাকা
কর নিয়ে নেতিবাচক মনোভাব দূর করতে হবে  
X
Fresh