logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

পদ্মা সেতুর ১২তম স্প্যান বসছে আজ

দ্রুত গতিতে এগুচ্ছে পদ্মা সেতু নির্মাণের কাজ। শুরুটা চ্যালেঞ্জিং হলেও সে বাঁধা এরইমধ্যে প্রায় পার করে ফেলেছে সরকার। এখন আগের চেয়ে দ্রুততম সময়ে এর স্প্যান বসানো হচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, আজ সোমবার সেতুতে আরও একটি স্প্যান বসানো হচ্ছে। এটি হবে পদ্মা সেতুর ১২তম স্প্যান। এই স্প্যান বসানো হলে পদ্মা সেতু দৃশ্যমান হবে ১৮০০ মিটার।

সেতুর সর্বশেষ একাদশ স্প্যানটি বসানো হয় গত ২৩ এপ্রিল। এর মধ্য দিয়ে দৃশ্যমান হয় ১ হাজার ৬৫০ মিটার। তার আগে ১০ এপ্রিল বসে দশম স্প্যান।

একাদশ স্প্যান বসানোর মাত্র ১০ দিনের ব্যবধানে দ্বাদশ স্প্যানটি বসানোর কার্যক্রম শুরু হয়। গত ৩ মে এই স্প্যান বসানোর কথা ছিল।

কিন্তু ঘূর্ণিঝড় ফণীর কারণে এই সময় পিছিয়ে দেয়া হয়। আজ সেতুর দ্বাদশ স্প্যানটি বসানো হচ্ছে।

সোমবার সকাল সোয়া ৯টার দিকে স্প্যানটি ক্রেনে তুলে পিলারের কাছে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়। সেখানে ২০ ও ২১ নম্বর পিয়ারের (পিলার) উপরে বসিয়ে দেয়া হবে নতুন স্প্যানটি।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, চলতি মাস থেকে স্প্যান বসানো বেড়ে যাবে। মাসে ৩/৪টি তারপরে প্রতি সপ্তাহে একটি করে স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে প্রথমবারের মতো দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর ধীরে ধীরে তা ২ কিলোমিটার দৃশ্যমান হওয়ার পথে এগুচ্ছে।

এস

RTV Drama
RTVPLUS