• ঢাকা সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

বাজেট ঘোষণার দিন থেকেই নতুন ভ্যাট আইন কার্যকর: চেয়ারম্যান

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ মে ২০১৯, ১৬:৪৮ | আপডেট : ০২ মে ২০১৯, ১৬:৫৫
ফাইল ছবি
আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার দিন থেকেই নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। বললেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

whirpool
বৃহস্পতিবার (২ মে) সকালে ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকরে পূর্ব ঘোষণা থাকলেও বাস্তবে বাজেট ঘোষণার দিন থেকেই তা বাস্তবায়ন করা হবে। কোনও কোনও সিদ্ধান্তের বাস্তবায়ন বাজেট ঘোষণার দিন থেকেই কার্যকর হয়। ভ্যাট আইনের ক্ষেত্রেও তাই হবে।

তিনি আরও বলেন, কোনও কোম্পানি যদি মনে করে কর্পোরেট ট্যাক্স বেশি তাহলে ওই কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে ট্যাক্স সুবিধা নিতে পারে। কিন্তু কোম্পানিগুলো স্বচ্ছতা জবাবদিহিতার ভয়ে পুঁজিবাজারে আসতে চায় না। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর ২৫ শতাংশ, তালিকা বহির্ভূত কোম্পানির কর ৩৫ শতাংশ।

তিনি বলেন, পৃথিবীর সব দেশেই তালিকাভুক্ত কোম্পানির ট্যাক্স ২৫ শতাংশ এবং তালিকা বহির্ভূত কোম্পানির কর ৩৫ শতাংশ। বাংলাদেশেও তাই আছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের দ্বিতীয়বারের মতো ক্ষতিপূরণ দেয়া হবে। এই নিয়ে আমরা কাজ করছি। তবে, কারা ক্ষতিপূরণ পাবে বা কিভাবে পাবে তা চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, করপোরেট ট্যাক্স কমানো হলে অন্য কোন খাত থেকে ট্যাক্স আহরণ করা যাবে তাও দেখতে হবে। মোট ট্যাক্স আহরণের ৬০ থেকে ৬৫ শতাংশ আসে করপোরেট ট্যাক্স থেকে। ফলে এই খাতে রাতারাতি পরিবর্তন আনা দেশের জন্য মঙ্গলজনক হবে না।

ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলামসহ সংগঠনের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়