• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পোশাক শ্রমিকদের মজুরি নিয়ে টিআইবির প্রতিবেদনের ব্যাখ্যা চাইবে সরকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৯, ১৯:০১
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান

পোশাক শ্রমিকদের মজুরি নিয়ে সম্প্রতি বেসরকারি গবেষণা সংস্থা টিআইবি যে প্রতিবেদন প্রকাশ করে তার ব্যাখ্যা চাইবে সরকার।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান শনিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন।

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন নিয়ে শনিবার গত ২৩ এপ্রিল ‘তৈরি পোশাক খাতে সুশাসন : অগ্রগতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে বেসরকারি গবেষণা সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংস্থাটি ওই প্রতিবেদনে জানায়,যেসব শ্রমিক ২০১৩ হতে ২০১৮ পর্যন্ত কর্মরত রয়েছেন তাদের মূল মজুরি বৃদ্ধির ক্ষেত্রে আইনত ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট আমলে নেয়ার বাধ্যবাধকতা মানা হয়নি।

‘ফলে তাদের ক্ষেত্রে প্রকৃত হিসেবে মূল মজুরির ওপর বাৎসরিক ৫ শতাংশ হারে বৃদ্ধির সাথে ঘোষিত বেতন বৃদ্ধি যুক্ত হলে যে পরিমাণ নতুন মূল মজুরি হওয়ার কথা তার তুলনায় শ্রমিকরা বিভিন্ন গ্রেডে ২৩ থেকে ৩৬ শতাংশ এবং গড়ে ২৬ শতাংশ কম পাচ্ছেন।’

অনুরূপভাবে, যেসব শ্রমিক ২০১৩-২০১৮ পর্যায়ে অন্যান্য বিভিন্ন মেয়াদে (১ বছর - ৪ বছর) কর্মরত আছেন তাদের ক্ষেত্রেও প্রতিবছরের জন্য ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট দেয়ার পর মজুরি বৃদ্ধি কার্যকর করা হচ্ছে না। ফলে তারাও বিভিন্ন হারে বঞ্চনার শিকার হচ্ছেন।

টিআইবির এ প্রতিবেদনের বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন,২০১৩ সালে আমরা যখন মজুরি কাঠামো দেই, তখন শেষ পর্যন্ত বার্গেনিং প্রধানমন্ত্রীই করেন। মালিকরা তো মজুরি বাড়াইতেই চান না। সেই সময় ন্যূনতম মজুরি ঘোষণা করা হয় ৫ হাজার ৩০০ টাকা। ওই সময়ই প্রথম ৫ শতাংশ করে ইনক্রিমেন্ট যোগ করেছি।

তিনি বলেন,এবার মজুরি ৫ হাজার ৩০০ টাকা থেকে ৮ হাজারে উন্নীত হয়েছে। এটাও কিন্তু প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন,টিআইবির কাছে ব্যাখ্যা চাওয়া হবে। শ্রমিকরা ঠকে যাক, এটা কখনই বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা মেনে নেবেন না।

এ সময় পোশাক শ্রকিদের ন্যূনতম মজুরি বোর্ডের শ্রমিকপক্ষের প্রতিনিধি ফজলুল হক মন্টু জানান, পাঁচ বছর পর পর ন্যূনতম মজুরি ঘোষণার কথা থাকলেও এবার এক বছর আগেই পোশাক শ্রমিককের ন্যূনতম মজুরি ঘোষণা করা হয়েছে। শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে টিআইবির রিপোর্টের প্রতিবাদ জানানো হয়েছে।

এ সময় শ্রম ও কর্মসংস্থান সচিব উম্মুল হাছনা উপস্থিত ছিলেন।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh