• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পুঁজিবাজার হচ্ছে সিংহ-ছাগলের বাচ্চার খেলা: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৯, ১৮:৫৯

পুঁজিবাজার হচ্ছে সিংহ আর ছাগলের বাচ্চার খেলা। এখানে বিনিয়োগ করতে হবে ভেবে চিন্তে। স্বল্প সময়ে লাভ তোলার চিন্তা না নিয়ে দীর্ঘমেয়াদের চিন্তাও থাকতে হবে। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রণয়নের নীতিগত দিক সম্পর্কে মতবিনিময় এর উদ্দেশ্যে প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, যে দেশের পুঁজিবাজার যত বেশি শক্তিশালী সে দেশের অর্থনীতি তত বেশি শক্তিশালী। এখানে যারা না বুঝে আসে তারাই ক্ষতিগ্রস্ত হয়। পুঁজিবাজারে পাঁচ হাজার কোটি টাকা দিলেও তা শেষ করে ফেলবে।

পুঁজিবাজার ও অর্থনীতি অঙ্গাঅঙ্গিভাবে জড়িত বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, পুঁজিবাজার ছাড়া কোনও দেশের অর্থনীতি সফল হতে পারে না। সফল অর্থনীতি পুঁজিবাজার থেকেই আসে।

তিনি আরও বলেন, প্রতিবার বাজেটের আগেই পুঁজিবাজারে পতন দেখা যায়। যা আমাদের বন্ধ করতে হবে।

অর্থমন্ত্রী বলেন, বাজারে দুটি পক্ষ রয়েছে। এই দুটি পক্ষের মধ্যে এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা। এ দুটোকে এক করা সম্ভব নয়। পুঁজিবাজার নিজ থেকে ভালো না হলে কঠোর ব্যবস্থা নিতে হবে। এছাড়া এ বাজার ভালো করা সম্ভব নয়।

তিনি বলেন, পুঁজিবাজার বুঝিয়ে ঠিক করা সম্ভব নয়। আমরা কতজনকে বুঝাব। দেশব্যাপী বিনিয়োগকারী রয়েছে। পুঁজিবাজারে শত শত কম্পোনেন্ট। এর একটি ঠিক করে ভালো করা সম্ভব নয়। তাই আমাদের সবাইকে বোঝাতে হবে যেন পুঁজিবাজারে না বুঝে কেউ না আসে।

এস/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
সংকট থেকে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ : অর্থমন্ত্রী
অর্থনৈতিক সংকট কেটে গেছে : অর্থমন্ত্রী
বেক্সিমকোর ২৬২৫ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন
X
Fresh