• ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

সঞ্চয়পত্রের সুদ কমবে না: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ এপ্রিল ২০১৯, ১৮:১৪ | আপডেট : ২৫ এপ্রিল ২০১৯, ২০:১০
আগামী বাজেটে সঞ্চয়পত্রের সুদহারে কোনও হেরফের হবে না। বর্তমানে মানুষ যে হারে সুদ পান, সেটাই পাবেন। এখানে আপাতত কোনও পরিবর্তন আনা হচ্ছে না। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

whirpool
বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসির সম্মেলন কক্ষে বিভিন্ন সংস্থার সঙ্গে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, সঞ্চয়পত্রের রেট ও রির্টানে আমরা হাত দেয়নি, আর দিব না। তবে সঞ্চয়পত্রের সংস্কার নিয়ে কাজ চলছে।  তিনি বলেন, সঞ্চয়পত্রের যাদের জন্য করা হয়েছে শুধু তারাই এখানে বিনিয়োগ করতে পারবে। এক্ষেত্রে তারা কোনো ক্ষতিগ্রস্ত হবে না।

মন্ত্রী বলেন, অনেকে অবৈধ টাকা দিয়ে সঞ্চয়পত্র কেনা হচ্ছে। ফলে যে পরিমাণ সঞ্চয়পত্র বিক্রি হওয়ার কথা তার চেয়ে বেশি বিক্রি হচ্ছে। এটি নিয়ন্ত্রণ করতে হবে।  অর্থাৎ যাদের সঞ্চয়পত্র থাকা দরকার তাদেরই থাকবে, তারাই কিনবে তাদের কোনও সুযোগ সুবিধা কমবে না।

এসময় ব্যাংক ঋণের সুদহার নিয়েও কথা বলেন মুস্তফা কামাল। তিনি বলেন, ব্যাংক ঋণে সুদের হার অনেক বেশি। ব্যাংক মালিকদের এই সুদ হার কমিয়ে আনতে বলছি। এত বেশি সুদ দিয়ে কখনোই ব্যবসা করা যাবে না। সুদের ওপর নতুন করে সুদ আরোপ করা হচ্ছে। আগামীতে সুদের হার অনেক কমিয়ে নিয়ে আসা হবে, যেন ঋণখেলাপি না হয়।

আলোচনার শুরুতেই অর্থমন্ত্রী বলেন, ব্যবসা করলে লাভ বা লোকসান হতে পারে। যারা লোকসান দেয়, তাদের জন্য কোনো ব্যবস্থা থাকে না। ঋণখেলাপি হওয়ার পরও সব ব্যবসায়ীদের জেলে পাঠালে তো হবে না। সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে হবে।

দেশের এনজিও নেতা, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও সাংবাদিক এবং ইকোনমিক রিপোর্টাস ফোরামের (ইআরএফ) কার্যনির্বাহী কমিটির নেতারা আলোচনায় অংশ নেন।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়