• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আলিবাবার কাছে হেরে চীন ছাড়ছে অ্যামাজন

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ এপ্রিল ২০১৯, ১১:২১
ছবি: সংগৃহীত

চীন থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। আগামী ১৮ জুলাই থেকে আর থার্ড-পার্টি সেলারদের জন্য উন্মুক্ত থাকবে না অ্যামাজন.সিএন। সেক্ষেত্রে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা ও জেডি.কমের সঙ্গে দেশটিতে আর প্রতিদ্বন্দ্বিতা করবে না অ্যামাজন। খবর দ্য ভার্জের।

তবে অ্যামাজনের চীনা ক্রেতারা আমেরিকান, ব্রিটিশ, জার্মান ও জাপানিজসহ সংস্থাটির আন্তর্জাতিক ভার্সনের ওয়েবসাইট থেকে জিনিসপত্র কিনতে পারবে। জেফ বেজোসের প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা চীনে তাদের ব্যবসায়িক কৌশলের পুনঃমূল্যায়ন করছে।

ভার্জকে দেয়া এক বিবৃতিতে অ্যামাজন জানিয়েছে, গত কয়েক বছর ধরে, আমরা ক্রস-বর্ডার বিক্রি বাড়ানোর ওপর জোরারোপ করতে চীনে আমাদের অনলাইন ব্যবসার বিকাশ ঘটাচ্ছি এবং চীনের ক্রেতারা তাতে ব্যাপকভাবে সাড়া দিয়েছে। বিশ্বজুড়ে গুণগত মানসম্পন্ন, নির্ভেজাল পণ্যের প্রতি তাদের চাহিদা বেড়েই চলেছে এবং আমাদের বৈশ্বিক অবস্থানের কারণে, অ্যামাজন সেই চাহিদা পূরণে সক্ষম।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ক্লাউড কম্পিউটিং ডিভিশনের মাধ্যমে অ্যামাজন ওয়েব সার্ভিস, কিন্ডল ডিভাইস ও ই-বুক কন্টেন্টের মতো ই-কমার্স অব্যাহত রাখবে সংস্থাটি।

উল্লেখ্য, গত দশকের শুরুর দিকে অনেকটা নীরবেই চীনের বাজারে প্রবেশ করে অ্যামাজন। কিন্তু কমমূল্য, ফ্রি শিপিং, পণ্যের সর্বনিম্ন অর্ডার না থাকাসহ বিভিন্ন কারণে প্রতিদ্বন্দ্বিদের সঙ্গে প্রতিযোগিতায় কুলিয়ে উঠতে পারেনি তারা। এমন পরিস্থিতিতে চীনের বাজার ছাড়ছে অ্যামাজন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
X
Fresh