• ঢাকা বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

ভারতীয় নির্বাচনের প্রভাবে কমছে পেঁয়াজ আমদানি

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি
|  ২১ এপ্রিল ২০১৯, ১২:৫৮ | আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১৩:২৫
ছবি আরটিভি অনলাইন
ভারতে লোকসভা নির্বাচনের কারণে হিলি স্থলবন্দর দিয়ে চাহিদার তুলনায় ভারত থেকে পেয়াঁজের আমদানি অনেকটাই কমে গেছে। আর সে কারণে হিলি স্থলবন্দরে দুই দিনের ব্যবধানে প্রকারভেদে কেজিপ্রতি আমদানি পেঁয়াজের দাম ২ থেকে ৩ টাকা দাম বেড়েছে।

whirpool
শনিবার সরেজমিনে দেখা যায়, বন্দরে দুই দিন আগে প্রকারভেদে ভারতীয় আমদানি করা পেঁয়াজ ৯ থেকে ১০ টাকা দরে বিক্রি হয়েছে। বর্তমানে তা বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকা দরে।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক এরশাদ আলম আরটিভি অনলাইনকে জানান, ভারতে লোকসভায় নির্বাচন হওয়ায় এবং সেদেশে রাস্তায় বিভিন্ন রাজনৈতিক দলের মিছিল-মিটিং অনুষ্ঠিত হওয়ায় ভারতীয় ট্রাক মালিকরা ট্রাক ভাড়া দিচ্ছে না। আর কেউ ভাড়া দিলে তাও আবার বেশি দামে ভাড়া দিচ্ছে। আর যে কারণে পেয়াঁজ আমদানি কমে গেছে।চাহিদার তুলনায় পেয়াঁজ আমদানি কম হওয়ায় একটু দাম বেশি। নির্বাচন শেষ হলে আবারও আমদানি বাড়বে এবং পেয়াঁজের দাম কমতে পারে।

বন্দরের আরেক আমদানিকারক সাইফুল ইসলাম বলেন, যেখানে বন্দরে প্রতিদিন ৬০ থেকে ৭০ ট্রাক পেয়াঁজ লাগে, সেখানে ২০ থেকে ২৫ট্রাক আমদানি হচ্ছে। আমদানি কম হওয়ায় এবং চাহিদা বাড়তি থাকায় দাম দুই থেকে তিন টাকা বেড়েছে।

পেঁয়াজ কিনতে আসা মামুন নামের এক ব্যবসায়ী আরটিভি অনলাইনকে জানান, আমি দুই দিন আগে এই পোর্ট থেকে কম দামে পেঁয়াজ কিনেছি। আজ এসে শুনলাম দুই থেকে তিন টাকা কেজিতে দাম বেড়েছে। দাম বেশি হওয়ায় পেঁয়াজ কিনতে একটু সমস্যা হচ্ছে। কম দাম থাকলে আমাদের জন্য একটু ভালো হয়।

হিলি কাস্টমস তথ্যমতে, চলতি সপ্তাহের প্রথম কর্ম দিবস শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ২৫ ট্রাকে ৬১৭ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হয়েছে।গত সপ্তাহে পেয়াঁজ আমদানি হয় ৮৬ ট্রাকে ১ হাজার ১৬৬ মেট্রিক টন।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়