পদ্মায় আরও একটি স্প্যান বসছে ২৩ এপ্রিল

প্রকাশ | ১৮ এপ্রিল ২০১৯, ১৭:৫৬ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯, ১৮:১০

আরটিভি অনলাইন রিপোর্ট

ধীরে ধীরে দৃশ্যমান হতে শুরু করেছে স্বপ্নের পদ্মা সেতু। এরইমধ্যে সেতুর দেড় কিলোমিটার দৃশ্যমান হয়েছে। বাকি আছে এখনও অন্তত সাড়ে ৪ কিলোমিটার। সেতুতে দশম স্প্যান বসানোর মাত্র ১২ দিনের মাথায় বসছে আরও একটি স্প্যান। ২৩ এপ্রিল এই স্প্যান বসানো হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ জানিয়েছে, সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর বসানো হবে ১৫০ মিটারের একাদশ স্প্যানটি। তার আগের দিন ২২ এপ্রিল কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরায় নেয়া হবে।

এই স্প্যানটি বসানো হলে পদ্মা সেতুর দৃশ্যমান অংশ হবে এক হাজার ৬৫০ মিটার।

এর আগে গত ১০ এপ্রিল মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১৩ ও ১৪ নম্বর পিলারে পদ্মা সেতুর দশম স্প্যান বসানো হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু।

এরপর সর্বশেষ গত ২২ মার্চ পদ্মা সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর নবম স্প্যানটি বসানো হয়।

জানা গেছে, ১০টি স্প্যান বসানোর পাশাপাশি সেতুর ২৪৭টি পাইল বসানোর কাজ এরই মধ্যে শেষ হয়েছে। বাকি ৪৭টি পাইলের মধ্যে ১৫টি পাইলেরও অর্ধেকাংশ বসানো হয়ে গেছে।

পদ্মা সেতুতে থাকছে মোট ৪২টি পিয়ার বা খুঁটি। এর মধ্যে ২২টির নির্মাণ এখন পুরোপুরি শেষ। আগামী জুন মাসের মধ্যে বাকি আরও ১০টি পিয়ারের নির্মাণকাজ শেষ হয়ে যাবে।

৬.১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর প্রতিটি স্প্যান ১৫০ মিটার দৈর্ঘ্যের। মাওয়া ও জাজিরা প্রান্তের স্থায়ী ও অস্থায়ী স্প্যান উভয় মিলে সেতুর মোট দৃশ্যমান ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার।

এস