logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

প্রধানমন্ত্রীর সফরে ব্রুনাইয়ের সঙ্গে ৭ সমঝোতা হবে বাংলাদেশের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ এপ্রিল ২০১৯, ১২:২৮ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১২:৪৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ছবি
আগামী রোববার ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির সুলতান হাজী হাসানাল বলকিয়ার আমন্ত্রণে তিন দিনের সফরে থাকবেন তিনি। তার এই সফরে দেশটির সঙ্গে বাংলাদেশের ৭টি সমঝোতা স্মারক হওয়ার কথা রয়েছে। বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর ব্রুনাই সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

এসময় আরও ছিলেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম প্রমুখ। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রুনাই সফরকালে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক হবে। এসব সমঝোতার মধ্যে কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশু সম্পদ, জ্বালানি খাত রয়েছে। 

ড. মোমেন বলেন, জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, বিমান যোগাযোগ, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন ও কারিগরি সমস্যা নিয়েও এই সফরে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলবেন প্রধানমন্ত্রী।

এদিকে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস জানায়, প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট রবিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রুনাইর উদ্দেশে যাত্রা করবে।

বিমানটি স্থানীয় সময় দুপুর পৌনে ৩টায় ব্রুনাইয়ের রাজধানী বন্দরসেরী বেগাওয়ানে ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। ব্রুনাইয়ের যুবরাজ হাজী আল-মাহতাদী বিল্লাহ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে ইম্পায়ার হোটেল অ্যান্ড কাউন্ট্রি ক্লাবে নেওয়া হবে। সফরকালে তিনি এই হোটেলে অবস্থান করবেন।

ব্রুনাই সফর শেষে আগামী ২৩ এপ্রিল তার দেশে ফেরার কথা রয়েছে।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়