• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতে শপিং ব্যাগের জন্য ৯ হাজার রুপি জরিমানা গুণলো বাটা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ এপ্রিল ২০১৯, ১২:২৫

জুতো কিনতে গিয়ে অর্থ দিতে হচ্ছে ব্যাগের জন্যও। জুতোর দামের সাথে রাখা হয় কাগজের হাতব্যাগের দাম ৩ রুপি। আর এটাই ভালো লাগেনি ক্রেতার।

বাটা কোম্পানির বিরুদ্ধে এমন অভিযোগে ফল পেলেন ক্রেতা। পণ্যের সঙ্গে দেয়া শপিং ব্যাগের জন্য করে ৩ রুপি নেয়ায় ৯ হাজার টাকা জরিমানা গুণতে হলো ‘বাটা ইন্ডিয়াকে’।

ঘটনাটি ঘটেছে ভারতের চন্ডীগড়ে। ওই এলাকার বাসিন্দা দীনেশ প্রসাদ রাতুরি বাটা শোরুম থেকে একজোড়া জুতো কেনেন। জুতোর দাম ছিল ৩৯৯ রুপি। কিন্তু কাগজের ব্যাগের জন্য আরও তিন রুপি দিতে হয় তাকে।

বিষয়টি মন থেকে মেনে নিতে পারেননি দীনেশ প্রসাদ। সরাসরি ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ জানান। ব্যাগের জন্য দেয়া বাড়তি তিন রুপি ফেরত চান তিনি। সেই সঙ্গে ক্ষতিপূরণও দাবি করেন।

তার যুক্তি ছিল, নিজেদের ব্র্যান্ডের নাম লেখা ব্যাগের জন্যই অর্থ নিচ্ছে বাটা। পকেটের টাকা ফেলে খামোকা ওদের হয়ে প্রচার করবেন কেন মানুষ?

শেষ পর্যন্ত দীনেশ প্রসাদের পক্ষেই রায় দেয় ক্রেতা সুরক্ষা দপ্তর। বলা হয়, জিনিস বিক্রি করার সময় তা বয়ে নিয়ে যাওয়ার জন্য গ্রাহককে ব্যাগ জোগানোর দায়িত্বও দোকানেরই। ব্যাগের জন্য নেয়া বাড়তি তিন রুপি দীনেশ প্রসাদকে ফেরত দিতে হবে। আইনি প্রক্রিয়ার খরচ বাবদ দিতে হবে এক হাজার রুপি। মানসিকভাবে হেনস্থা করার জন্য আরও তিন হাজার রুপি দিতে বলা হয়।

পাশাপাশি, রাজ্য ক্রেতা সুরক্ষা দপ্তরে জমা দিতে হবে পাঁচ হাজার রুপি। সবমিলে বাটা ইন্ডিয়াকে ৯ হাজার রুপি জরিমানা দিতে হবে।

কিন্তু দীনেশ প্রসাদ না হয় ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ জানিয়েছিলেন। সামান্য তিন রুপি জন্য অনেকেই এত ঝামেলা পোহাতে চান না। তাই ক্রেতা সুরক্ষা দপ্তরের নির্দেশ, কাগজের ব্যাগের জন্য কোনও গ্রাহকের কাছ থেকে টাকা নিতে পারবে না বাটা ইন্ডিয়া।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টস হেরে ফিল্ডিংয়ে রাজস্থান রয়্যালস
বেঙ্গালুরুর বিপক্ষে মুম্বাইয়ের জয়
মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়ছেন রোহিত!
ম্যাচ হারের জন্য হার্দিককে এক হাত নিলেন ইরফান
X
Fresh