• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সঞ্চয়পত্রের সুদ ও আসল ১ জুলাই থেকে ব্যাংক অ্যাকাউন্টে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০১৯, ১৫:২০
প্রতীকী ছবি

সঞ্চয়পত্রের সুদ ও আসল গ্রাহকদের ব্যাংক হিসাবে পাঠানোর বন্দোবস্ত করছে সরকার। আগামী ১ জুলাই থেকে গ্রাহকরা এই অর্থ সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টেই পাবেন।

বাংলাদেশ ব্যাংক এ নিয়ে বৃহস্পতিবার দেশের সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) চিঠি দিয়েছে।

অর্থ বিভাগ ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ: অগ্রাধিকার কার্যক্রমগুলোর ধারাবাহিকতা রক্ষা’ শীর্ষক যে কর্মসূচি বাস্তবায়ন করছে, তার আওতায় চলছে ‘জাতীয় সঞ্চয় প্রকল্প অনলাইন ব্যবস্থাপনা পদ্ধতি’ নামের আরেকটি কর্মসূচি।

এই কর্মসূচি সঞ্চয় প্রকল্পের সুদ ও আসলকে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসাবে নিয়ে যাওয়ার ব্যাপারে কাজ করছে।

গত ২৫ মার্চ অর্থ বিভাগ বাংলাদেশ ব্যাংকসহ সঞ্চয়পত্র কেনাবেচার সঙ্গে সম্পর্কিত সব দপ্তরকে চিঠি দিয়ে বলেছিল, মার্চে ঢাকা মহানগরীতে, এপ্রিলে বিভাগীয় শহরে এবং জুন মাসের মধ্যে দেশের সব সঞ্চয়পত্র বিক্রয়কেন্দ্র বিইএফটিএনের আওতায় আসবে। এ ছাড়া ১ জুলাই থেকে স্বয়ংক্রিয় ব্যবস্থার আওতাবহির্ভূতভাবে কোনো সঞ্চয়পত্র লেনদেন করা যাবে না।

ওই চিঠির অংশ হিসেবেই বাংলাদেশ ব্যাংক চিঠিটি দেয়। সঞ্চয়পত্র কেনার জন্য নির্দিষ্ট আয়ের মানুষের জাতীয় পরিচয়পত্র, কর শনাক্তকরণ নম্বর, ব্যাংক হিসাব নম্বর এবং মোবাইল নম্বর দিতে হবে। নতুন ব্যবস্থায় ৫০ হাজার পর্যন্ত টাকা দিয়ে সঞ্চয়পত্র কেনা যাবে। এর বেশি হলেই তা পরিশোধ করতে হবে চেকের মাধ্যমে।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
বিমানবন্দরে ডলার কারসাজি : ১৯ ব্যাংকারসহ ২১ জনের নামে মামলা
X
Fresh