• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশে এ বছর খাদ্যপণ্যের দাম কম থাকবে: এডিবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০১৯, ১৩:১৪
এডিবির লোগো

বাংলাদেশে গত বছর মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৮ শতাংশ। এই হার চলতি অর্থবছরে দশমিক ৩ শতাংশ কমে ৫ দশমিক ৫ শতাংশে অবস্থান করবে। তবে আগামী বছর অর্থাৎ ২০২০ সালে তা আবারও ৫ দশমিক ৮ শতাংশে উন্নীত হবে।

এশিয়ান ডেভলপমেন্ট আউটলুক-২০১৯ প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে মূল্যস্ফীতির এই পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

সংস্থাটি বলছে, ফসলের ভালো ফলন এবং বিশ্ববাজারে খাদ্য ও তেলের দাম কম থাকার কারণে বাংলাদেশেও তার প্রভাব পড়বে। ২০১৯ সালে মূল্যস্ফীতির হার হবে ৫ দশমিক ৫ শতাংশ।

ওই প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশের মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৫ শতাংশে নেমেছে; গতবছরের একই সময়ের চেয়ে যা দশমিক ২ শতাংশ কম।

তবে প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুতের দামের সমন্বয় এবং সম্ভাব্য টাকার মান কমে যাওয়ায় এই হার ২০২০ সালে গিয়ে আবারও ঠেকতে পারে ৫ দশমিক ৮ শতাংশে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের এডিবি ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

যেখানে চলতি অর্থবছরের (২০১৮-১৯) জন্য মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দেয় সংস্থাটি।

আরও বলা হয়, বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি ২০২০ সালে ৮ শতাংশ স্থিতিশীল থাকবে।ভুটানের জিডিপি শূন্য দশমিক ৩ শতাংশ বেড়ে ৬ শতাংশ, ভারতের জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ, পাকিস্তানের জিডিপির প্রবৃদ্ধি শূন্য দশমিক ৩ শতাংশ কমবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। আউটলুকের মূল অংশ তুলে ধরেন এডিবির সিনিয়র অর্থনীতিবিদ সুন চান হং।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
X
Fresh