• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের পছন্দের মানুষই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ এপ্রিল ২০১৯, ১৭:৫৭
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের মানুষ ডেভিড ম্যালপাসকেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের দায়িত্ব পালনের আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়েছে। শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসি।

এই পদে অনুমোদন পাওয়ার ক্ষেত্রে তিনি বিশ্বব্যাংকের নির্বাহী বোর্ডের ২৫ সদস্যের সবার সম্মতি পেয়েছেন।

ট্রাম্পের অনুগত ম্যালপাস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় তার জ্যেষ্ঠ অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন।

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যমটির মতে, ম্যালপাস এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানের শীর্ষ পদের দায়িত্ব পাওয়ায় অনেকেই উদ্বেগ জানিয়েছে। কারণ তিনি প্রতিষ্ঠানটির কঠোর সমালোচক ছিলেন।

গত ফেব্রুয়ারিতে দীর্ঘদিনের রিপাবলিকান ম্যালপাসকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেয়ার কথা জানায় হোয়াইট হাউজের কর্মকর্তারা।

ম্যালপাস বলেন, পদটির দায়িত্ব পেয়ে আমি সম্মানিত বোধ করছি। আমাদের লক্ষ্যের সঙ্গে অন্য যেকোনও কিছুর চেয়ে চরম দারিদ্র্য দূরীকরণ এবং উন্নয়নের অংশীদারিত্ব অর্জন বেশি প্রাসঙ্গিক।

এর আগে নিউইয়র্কভিত্তিক বৈশ্বিক ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি বিয়ার স্টিয়ার্নসের সাবেক অর্থনীতিবিদ ম্যালপাস বিশ্বব্যাংকের পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতো বহুমুখী প্রতিষ্ঠানগুলোকে ‘অনধিকারপ্রবেশমূলক’ এবং ‘পরিখা দিয়ে সুরক্ষিত’ প্রতিষ্ঠান বলে সমালোচনা করেন।

এই বোর্ডে ভোট প্রদানের ক্ষমতার ১৬ শতাংশ যুক্তরাষ্ট্রের। তাই সাধারণ এই দেশটিই বিশ্বব্যাংকের নেতা বাছাই করে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ইরানের হামলার জবাব যেভাবে দিতে পারে ইসরায়েল!
X
Fresh