• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিকাশ-রকেটের চেয়ে লেনদেন সীমা বেশি ‘নগদে’

শাহীনুর রহমান

  ২৭ মার্চ ২০১৯, ১৪:০৭
নগদ সেবার প্রতীকী ছবি

ডাক বিভাগের নতুন মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ সেবা’ চালু হয়েছে। এই সেবার আওতায় দিনে আড়াই লাখ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন গ্রাহকরা। যা বিকাশ, রকেট, ইউক্যাশসহ বিদ্যমান মোবাইল ব্যাংকিং সেবাগুলোর চেয়ে কয়েকগুণ বেশি।

বিদ্যমান নিয়মে একটি মোবাইল ব্যাংকিং হিসাবে দিনে সর্বোচ্চ দুই বারে ১৫ হাজার এবং মাসে ২০ বারে এক লাখ টাকা ক্যাশ-ইন বা জমা দেয়া যায়। এছাড়া দুই বারে ১০ হাজার এবং মাসে সর্বোচ্চ ১০ বারে ৫০ হাজার টাকা টাকা ক্যাশ-আউট তথা উত্তোলন করা যায়। আর ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে দিনে ১০ হাজার এবং মাসে ২৫ হাজার টাকা স্থানান্তর করা যায়।

নগদের কর্মকর্তারা জানিয়েছেন, ডাক বিভাগের সেবা ব্যবহার করলে গ্রাহক ক্যাশ ইন অথবা ক্যাশ আউট এর ক্ষেত্রে গ্রাহক প্রতিবার সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং সর্বমোট ১০ বারে আড়াই লাখ টাকা দৈনিক লেনদেন করতে পারবেন।

এভাবে মাসে সর্বোচ্চ ৫ লাখ টাকা ক্যাশ ইন অথবা ক্যাশ আউট করতে পারবেন সর্বোচ্চ ৫০ বারে।

নগদ অ্যাকাউন্ট এর মাধ্যমে গ্রাহকরা শুধু ক্যাশ ইন, ক্যাশ আউট নয়, সেন্ড মানি, টপ আপ (মোবাইল অ্যাকাউন্ট রিচার্জ) সুবিধাও গ্রহণ করতে পারবেন।

ক্যাশ ইন এর জন্য গ্রাহককে কোন ধরনের চার্জ প্রদান করতে হবে না।

তবে ক্যাশ আউটের ক্ষেত্রে গ্রাহককে প্রতি হাজারে ১৮ টাকা চার্জ প্রদান করতে হবে। নগদ অ্যাপ এর মাধ্যমে ক্যাশ আউট করা হলে প্রতি হাজারে ১৭ টাকা চার্জ প্রযোজ্য হবে।

একজন গ্রাহক প্রতিবার সর্বোচ্চ ৫০ হাজার টাকা সেন্ড মানি'র মাধ্যমে অন্য আরেকজন নগদ গ্রাহককে 'পাঠাতে পারবেন। একজন গ্রাহক দিনে সর্বোচ্চ ৫০ বারে সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ১৫০ বারে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত সেন্ড মানি করতে পারবেন ।

প্রতিবার *167# ব্যবহার করে টাকা পাঠাতে গ্রাহককে ৪ টাকা চার্জ প্রদান করতে হবে। তবে, নগদ অ্যাপ ব্যবহার করে টাকা পাঠাতে কোন চার্জ প্রযোজ্য হবে না।

টপ আপ (মোবাইল অ্যাকাউন্ট রিচার্জ) এর ক্ষেত্রে একজন গ্রাহক প্রতিবার সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত রিচার্জ করতে পারবেন দিনে যত খুশি তত বার।

নগদ কি বিকাশের মতো বাড়ির পাশে পাওয়া যাবে?

সারাদেশে এজেন্ট নিয়োগের মাধ্যমে বেসরকারি ব্যবস্থাপনায় এ সেবা দেয়া হবে। যেখানে একজন গ্রাহক দিনে ১০ বারে আড়াই লাখ টাকা জমা এবং সমপরিমাণ টাকা উত্তোলন করতে পারবেন। বর্তমানে বিকাশ, ইউক্যাশ বা রকেটের একজন গ্রাহক দিনে দুই বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা উত্তোলন এবং ১৫ হাজার টাকা জমা করতে পারেন।

আপনি জেনে অবাক হবেন, বিদ্যমান মোবাইল ব্যাংকিংয়ের তুলনায় জমার ক্ষেত্রে ২৫ গুণ এবং উত্তোলনে ১৭ গুণ বেশি লেনদেনের সুযোগ পাবেন ডাক বিভাগের মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকরা।

নতুন সেবা চালুর জন্য এরই মধ্যে এজেন্ট নিয়োগের কাজ শুরু করেছে ডাক বিভাগ।

নগদ সেবা কি অ্যাপে করা যায়?

হ্যাঁ। নগদ নামে প্লেস্টোরে একটি অ্যাপ ইতিমধ্যে দেয়া হয়েছে। আপনি বিকাশের মতো করেই নগদ অ্যাপটি ব্যাবহার করতে পারেন।

আরো পড়ুন:

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
মোবাইলে এক মাসে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা লেনদেন
ইসরায়েলের একাধিক সামরিক স্থাপনায় রকেট হামলা
‘বাঙালি সংস্কৃতির বিকাশে পহেলা বৈশাখ অবিনাশী শক্তি’
X
Fresh