• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

সঞ্চয়পত্রের সুদ যাবে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ মার্চ ২০১৯, ১১:৪৫ | আপডেট : ২৭ মার্চ ২০১৯, ১১:৫৫
সঞ্চয়পত্র- প্রতীকী ছবি
সারা দেশের সঞ্চয়পত্র কেনাবেচা কার্যক্রমকে অনলাইন ব্যবস্থার মধ্যে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে সরকার।  আগামী অর্থবছর থেকে এই কার্যক্রম সম্পূর্ণভাবে অটোমেশন (স্বয়ংক্রিয়) সিস্টেমে প্রচলিত হবে। এটা হলে সঞ্চয়পত্রের আসল ও সুদ সরাসরি চলে যাবে গ্রাহকের ব্যাংক হিসাবে। এজন্য গ্রাহককে আর সঞ্চয়পত্র বিক্রি করে এমন সংস্থায় ঘুরতে হবে না।

whirpool
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থ বিভাগ এরইমধ্যে সঞ্চয়পত্র বিক্রি করে, এমন সংস্থাগুলোকে চিঠি দিয়ে তা জানিয়ে দিয়েছে। সংস্থাগুলো হচ্ছে বাংলাদেশ ব্যাংক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, বাংলাদেশ ডাক বিভাগ এবং সোনালী ব্যাংক।

চিঠিতে বলা হয়েছে, চলতি মাসের মধ্যেই ঢাকা মহানগরীতে, এপ্রিলে বিভাগীয় শহরে এবং জুন মাসের মধ্যে দেশের সব স্থানে অনলাইন ব্যবস্থা চালু করতে হবে। ১ জুলাই থেকে অনলাইন ব্যবস্থার আওতাবহির্ভূতভাবে কোনো সঞ্চয়পত্র লেনদেন করা যাবে না।

জাতীয় সঞ্চয় অধিদপ্তর এবং অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে যারা সঞ্চয়পত্রে বিনিয়োগ করেছেন, তাদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও ই-টিআইএনও জমা দিতে হবে। সঞ্চয়কারীর ব্যাংক হিসাব নম্বর, মোবাইল নম্বরও দিতে হবে।

এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা, সোনালী ব্যাংকের মতিঝিল শাখা, জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তরের ব্যুরো অফিস (গুলিস্তান) এবং বাংলাদেশ ডাক বিভাগের প্রধান কার্যালয়ে সঞ্চয়পত্র বিক্রির এই কার্যক্রম পরীক্ষামূলকভাবে অনলাইন পদ্ধতি চালু হয়েছে।

আরো পড়ুন: 

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়