• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হত্যাকাণ্ডের ঘটনা লাইভ করায় ফেসবুক ছাড়লেন এয়ার এশিয়ার সিও

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ মার্চ ২০১৯, ২০:১৬

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নৃশংস হত্যাকাণ্ড ফেসবুকে লাইভ সম্প্রচার করায় এর প্রতিবাদে সামাজিক যোগাযোগের এই প্লাটফর্ম থেকে নিজেকে সরিয়ে নিলেন মালয়েশিয়াভিত্তিক এয়ারলাইন্স এয়ার এশিয়া গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টনি ফার্নান্দেস। তার ফেসবুক ছাড়ার খবরটি প্রকাশ করেছে সিএনএন বিসনেস।

গত শুক্রবার শ্বেতাঙ্গ উগ্র মৌলবাদী ব্রেন্টন ট্যারেন্ট ফেসবুক লাইভে গিয়ে দুটি মসজিদে নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর গুলি চালায়।

টনি ফার্নান্দেস রোববার (১৭ মার্চ) টুইটারে একাধিক বার্তায় জানান, ৫০ জনকে নৃশংসভাবে হত্যার ঘটনাটি ফেসবুকে এভাবে সরাসরি প্রচারের ব্যাপারটি মেনে নেয়া যায় না। ঘটনাটি ঘটার সময় ফেসবুকের অনেক কিছু করার ছিল। কিন্তু তারা তা করেনি। টনি ফার্নান্দেসের ফেসবুক ফলোয়ার ৬ লাখ ৭০ হাজার।

মসজিদে হামলার এই ঘটনায় স্তম্ভিত ফার্নান্দেস ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগের সব মাধ্যমই ছেড়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন। তার টুইটার অ্যাকাউন্টে প্রায় ১২ লাখ ৯০ হাজার ফলোয়ার আছে। তিনি ইংলিশ ফুটবল ক্লাব কুইন্স পার্ক রেঞ্জার্সেরও অংশীদার।

---------------------------------------------
আরও পড়ুন : বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধ নিয়ে ভুল তথ্য প্রচার করা হচ্ছে
---------------------------------------------

গত শুক্রবার (১৫ মার্চ) জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের ওই দু’টি মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে বর্বরোচিত কায়দায় গুলি চালাতে থাকে শ্বেতাঙ্গ উগ্রবাদী ট্যারেন্ট। ওই হামলায় এখন পর্যন্ত ৫০ জন মারা গেছেন।

হামলার সময় ট্যারেন্ট তার মাথায় ক্যামেরা বসিয়ে তা ফেসবুকে লাইভ-স্ট্রিমিং করে। প্রায় ১৭ মিনিট ধরে ওই ভিডিও চলতে থাকলেও মানুষ মারার ঘটনাটির প্রচার বন্ধ করতে কর্তৃপক্ষের উদাসীনতার তুমুল সমালোচনা চলছে। এ নিয়ে অবশ্য ফেসবুক কর্তৃপক্ষ এখনও কোনো মন্তব্য করেনি।

এদিকে ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা ও সেই হামলার দৃশ্য সরাসরি সম্প্রচারের প্রতিবাদে ফেসবুক ও গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ডের কয়েকটি বড় ব্রান্ড। কোম্পানিগুলো হচ্ছে- এএসবি, লোটো এনজেড, বার্গার কিং, স্পার্ক সহ আরো বেশ কিছু কোম্পানি।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ফেসবুকে হারানো বিজ্ঞপ্তি দিয়ে মাকে খুঁজছে মেয়ে, ফারাজ করিমের পোস্ট
X
Fresh