logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

বেকারদের বদলে যাওয়ার গল্পে প্রাণ ডেইরি মিল্ক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৫ | আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৩
বিএ পাশ করে বসে আছে কিন্তু চাকরি পাচ্ছে না। বাবা-মার কথা শুনতে হয় এইজন্য। ছেলে কি করবে ভেবে পায় না। সেই বেকার জানতে পারে প্রাণ ডেইরি মিল্ক খামারের খোঁজ। যুবক প্রাণ ডেইরি মিল্ক কালেকশন সেন্টারে গিয়ে নিজ চোখে সবকিছু দেখে। সেখান থেকেই শুরু হয় তার বদলে যাওয়ার গল্প। আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

bestelectronics
ঠিক এভাবেই দেশের উত্তরাঞ্চলে বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখছে প্রাণ ডেইরি মিল্ক। এতে একদিকে যেমন আমদানি দুধের উপর নির্ভরতা কমে দুগ্ধ শিল্পে স্বনির্ভর হচ্ছে বাংলাদেশ। অন্যদিকে সেখানে কাজ করে কিংবা নিজের গরুর দুধ দিয়ে বেকার নারী পুরুষরাও হচ্ছে স্বাবলম্বী।

প্রাণ ডেইরি প্রতিদিন গড়ে দুই লাখ লিটার দুধ উৎপাদন করে। দেশের উত্তরাঞ্চল থেকে দুধ সংগ্রহ করে প্রাণ ডেইরি মিল্ক কালেকশন সেন্টার।

নিবন্ধিত খামারিরা পাবনার চাটমোহর, নাটোরের গুরুদাসপুর, সিরাজগঞ্জের শাহজাদপুর ও বাঘাবাড়ি এবং রংপুরে প্রাণের হাবে এসব দুধ দেন। এজন্যে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয় প্রাণ।

প্রাণ ডেইরি খামারে নিবন্ধিত খামারিদের সব কিছু যাচাই-বাছাই করে একটি কোড নম্বর দেওয়া হয় হেড অফিস থেকে। খামারিদের গরুর লালন পালন, দুধ সংগ্রহ পদ্ধতি, সংরক্ষণ বিষয়ে প্রয়োজনীয় ট্রেনিং দেয় প্রাণ ডেইরি। দেওয়া হয় প্রয়োজনীয় চিকিৎসাও। ফলে পাওয়া যায় গুনগত মানের দুধ।

গুণগত মান ঠিক রাখতে ডিজিটাল মেশিনে ফ্যাট টেস্ট, সুগার, এলকোহল টেস্ট করে প্রাণের দক্ষ কর্মীরা। ল্যাবে এসব গুণগত মান পরীক্ষা করেই প্রাণ ডেইরির দুধ সারাদেশে বাজারজাত করা হয়। এসবের টেস্টের কোন একটির মান ঠিক না থাকলে তা বাদ দিয়ে দেওয়া হয়। আর প্রতিদিন গড়ে ৯ ভাগ দুধ বাদ দিয়ে দেওয়া হয়।

প্রাণ ডেইরি বলছে, প্রয়োজনে আমরা তাদের ঋণ দিয়েও গরু কেনার ব্যবস্থা করে দেই। উত্তরাঞ্চলে এ প্রকল্প থেকে আজ দেশের বেকারদের স্বাবলম্বী করে তুলছে প্রাণ। 

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গুণগত মান ঠিক রেখেই ক্রেতাদের দুধের চাহিদা পূরণ করতে কাজ করছে প্রাণ। যে কেউ চাইলে উত্তরাঞ্চলে প্রাণের হাব ঘুরে এসে এই সফলতার গল্প নিজ চোখে দেখে আসতে পারে। এজন্য তারাই সব ধরনের ব্যবস্থা করে দেবে। 

দুধ সংগ্রহ, উৎপাদনসহ সব প্রক্রিয়া নিজ চোখে দেখতে চাইলে আপনিও অংশগ্রহণ করতে পারেন প্রাণ ডেইরি মিল্ক জার্নিতে। 

এজন্য রেজিস্ট্রেশন করুন www.pranmilkjourney.com

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়