• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাণিজ্য মেলায় ১৯ অভিযোগে ৭০ হাজার টাকা জরিমানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০১৯, ২২:১৬

রাজধানীতে চলছে আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৪তম আসর। মেয়াদ উত্তীর্ণ, পচা-বাসি খাবার বিক্রয়, কিংবা ভেজাল পণ্য বিক্রি করে ক্রেতাদের ঠকালে সংশ্লিষ্ট দোকানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কাজ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এরইমধ্যে মেলায় ১৩ দিনে মোট ১৯টি অভিযোগে ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার মেলা প্রাঙ্গণে অবস্থিত অধিদপ্তরে (অস্থায়ী কার্যালয়) খোঁজ নিলে এসব জরিমানার কথা জানান অধিদপ্তরের সহকারী পরিচালক কুমার প্রামাণিক।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে একটু সামনে যেতেই হাতের ডানপাশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অস্থায়ী কার্যালয়। মেলায় বৈষম্যের শিকার ভোক্তারা এখানে এসে অভিযোগ করে আসছেন। নান্না বিরিয়ানি, হাজি বিরিয়ানি, রিকো মার্কেটিংসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এরইমধ্যে ইগলু আইসক্রিম এমআরপির চেয়ে বাড়তি অর্থ আদায় করেছে এমনও অভিযোগ করেন ক্রেতারা, যাও নিষ্পত্তি হয়।

জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর জানায়, মেলায় গ্রাহকরা ১৯টি অভিযোগ করেন। যার মধ্যে প্রত্যেকটি নিষ্পত্তি করা হয়েছে। অভিযোগের প্রমাণ পেয়ে বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করে ৭০ হাজার টাকা আদায় করা হয়েছে। যার ২৫ শতাংশ ক্রেতাদের দেয়া হয়েছে।

মেলায় অধিদপ্তরে দায়িত্বরত কর্মকর্তা কুমার প্রামাণিক বলেন, ভোক্তাদের স্বার্থে বাজার মনিটরিং ব্যবস্থা অব্যাহত রয়েছে। যারা আইনের নির্দেশনা অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এছাড়াও যারা বিক্রেতাদের কাছে প্রতারিত হয়েছেন তারা আমাদের কাছে লিখিত অভিযোগ করলে প্রমাণ সাপেক্ষে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেই এবং জরিমানার ২৫ শতাংশ টাকা অভিযোগকারীকে প্রদান করা হয়।

তিনি আরও বলেন, মেলায় ভোক্তা অধিকার জরিমানার চেয়ে সর্তকতামূলক কার্যক্রম করে আসছে। যাতে করে ক্রেতারা সচেতন হয়। মেলায় ভোক্তা অধিকার থাকায় ব্যবসায়ীরা কারচুপি পরিমাণ কমিয়ে দিয়েছে। পাশাপাশি ভোক্তা অধিকার ঘোষণা ছাড়া অভিযান পরিচালনা করে জরিমানা করছে। বিশেষ করে গতবারের খাবারের উপর আমরা যে প্রকার অভিযোগ পেয়েছি তা এবার অনেক কমে এসেছে।

মাসব্যাপী এ মেলা আগামী ৮ ফেব্রুয়ারি শেষ হবে। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। প্রাপ্ত বয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। এবারই প্রথম মেলার টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে রপ্তানি : বাণিজ্য প্রতিমন্ত্রী
৩৯১ কোটি টাকার রপ্তানি আদেশ মিলেছে এবারের বাণিজ্যমেলায় 
ছুটির দিনে জমে উঠেছে বাণিজ্যমেলা
চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু বৃহস্পতিবার
X
Fresh