• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

৬০ বিলিয়ন ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানির লক্ষ্যে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০১৯, ২১:৩০

২০২১ সালের মধ্যে বাংলাদেশ থেকে ৬০ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যে কাজ করছে বর্তমান সরকার। এ লক্ষ্য বাস্তবায়নে, ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

রোববার বিকেলে রাজধানীর একটি হোটেলে চারদিনের আন্তর্জাতিক প্লাস্টিক মেলার সমাপনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ প্লাস্টিক গুডস এন্ড ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এই মেলার আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে ও আন্তর্জাতিক বাজারে প্লাস্টিকের চাহিদা দিনদিন বাড়ছে। আগে দেশের তৈরি পোশাকসহ অনেক শিল্প কারখানায় প্লাস্টিক জাতীয় পণ্য আমদানি করতে হত। কিন্তু এখন বাংলাদেশ প্লাস্টিক পণ্যে স্বয়ংসম্পন্ন। দেশের চাহিদা পূরণ করে এখন বিদেশে বাংলাদেশের প্লাস্টিক রপ্তানি করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বিভিন্ন খাতের মাধ্যমে প্লাস্টিক পণ্য রপ্তানি হচ্ছে ৩ হাজার কোটি টাকা এবং সরাসরি রপ্তানি হচ্ছে ১ হাজার কোটি টাকা। রপ্তানিতে বাংলাদেশের অবস্থান ১২তম। এই খাতে ১২ লাখের বেশি মানুষ কাজ করার সুযোগ পাচ্ছে। দেশের প্লাস্টিক সেক্টরকে সরকার গুরুত্বপূর্ণ সেক্টর হিসেবে বিবেচনা করছে।

টিপু মুনশি বলেন, দেশের প্লাস্টিক খাতকে গতিশীল করতে সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করবে। এখন প্লাস্টিক পণ্য রপ্তানিতে ১০ ভাগ হারে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। দেশে এ মুহূর্তে মাথাপিছু ৫ থেকে ৭ কেজি প্লাস্টিক পণ্য ব্যবহ্যত হচ্ছে, আগামী ২০৩০ সালে এ ব্যবহারের পরিমাণ ৩৫ কেজি দাঁড়াবে। সে লক্ষ্যকে সামনে রেখে আমাদের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। তাছাড়া অন্যান্য পণ্য রপ্তানি বৃদ্ধির সাথে সাথে প্লাস্টিক পণ্যের চাহিদা বাড়বে।

অনুষ্ঠানের সভাপতি ও বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন প্লাস্টিক কারখানার জন্য আলাদা জায়গা বরাদ্দের দাবি জানান।

এবারের মেলায় বিশ্বের ১৯টি দেশের ৪৬০টি কোম্পানির ৭৮০টি প্রতিষ্ঠান অংশ নেয়। গত বছরের চেয়ে এবার অংশগ্রহণকারী প্রতিষ্ঠান বৃদ্ধির পরিমাণ ৬.৫ ভাগ।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুন্সিগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ ৪
ঐশ্বরিয়াকে প্লাস্টিক বলার প্রসঙ্গে মুখ খুললেন ইমরান
নারায়ণগঞ্জে প্লাস্টিক কারখানায় অভিযান, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন
কুয়াকাটা সৈকতে পরিবেশ দূষণ রোধে মানববন্ধন কর্মসূচি পালিত
X
Fresh