বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সম্প্রচার সেবা নিচ্ছে ১০ টিভি চ্যানেল

প্রকাশ | ২৬ ডিসেম্বর ২০১৮, ১৭:১০

আরটিভি অনলাইন রিপোর্ট

রাষ্ট্রীয় ৩টি টেলিভিশন চ্যানেলসহ অন্তত ১০টি টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সম্প্রচার সেবা নিচ্ছে। তবে চ্যানেলগুলো এখনও বাণিজ্যিকভাবে এই সেবা নেয়া শুরু করেনি।

স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)সূত্রে জানা গেছে, এখন বিনামূল্য সম্প্রচার সেবা নিচ্ছে চ্যানেলগুলো। আগামী মার্চ থেকে এ সেবা বাণিজ্যিকভাবে শুরু হবে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নেয়া রাষ্ট্রীয় তিন চ্যানেল হলো বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশিন এবং বিটিভি চট্টগ্রাম। অন্যদিকে ৭ বেসরকারি চ্যানেল হচ্ছে সময় টিভি, ডিবিসি নিউজ, ইন্ডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা এবং বৈশাখী টিভি।

টেলিভিশনের ট্রান্সমিশন বিষয়ে ডিটিএইচ কোম্পানি রিয়ালভিউ’ও সম্প্রতি বিসিএসসিএল-এর সঙ্গে চুক্তি করেছে। ফলে অল্প সময়ের মধ্যেই তারা দেশি-বিদেশি মিলিয়ে ৪৮টি টেলিভিশনের সম্প্রচার শুরু করবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে।

জানা গেছে, এর বাইরে দুটি স্থানীয় ভিস্যাট কোম্পানির সঙ্গেও দ্রুত যুক্তিতে যাবে বিসিএসসিএল। সেটি হলে দ্রুততার সঙ্গে আয় করতে শুরু করবে সরকারি দেশের প্রথম এই স্যাটেলাইট।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্যদিয়ে গত ১১ মে বিশ্বে স্যাটেলাইটের অধিকারী ৫৭তম দেশ হিসাবে নাম লেখায় বাংলাদেশ। এর নিয়ন্ত্রণ নিয়ে প্রথমে দেশে সেবা দেয়ার প্রস্তুতি নেয় বিসিএসসিএল।

এরই মধ্যে রাষ্ট্রীয় টেলিভিশনসহ বেসরকারি কয়েকটি টেলিভিশন পরীক্ষামূলক বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহার করছে। 

কর্তৃপক্ষ জানায়, দুই মাস পরীক্ষামূলক ব্যবহারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা সম্পূর্ণ ক্রটিমুক্ত হবে।

জানা গেছে, বর্তমানে বিদেশি স্যাটেলাইট সেবা নিয়ে প্রতি মেগাহার্জ ব্যান্ডউইথের জন্য গড়ে তিন লাখ ৩২ হাজার টাকা দিতে হচ্ছে টেলিভিশনগুলোকে।

তবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ক্ষেত্রে এই মূল্য আরও কম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এসআর