• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ডুয়িং বিজনেসে ১০০-তে আসতে চায় বাংলাদেশ: বিডা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ডিসেম্বর ২০১৮, ১৮:২৫

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) আগামী জানুয়ারিতে পূর্ণাঙ্গ ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) সেন্টার চালু করতে যাচ্ছে। পরবর্তী বছরের জন্য বিশ্ব ব্যাংকের গ্লোবাল ডুয়িং বিজনেস রিপোর্ট অনুযায়ী এরই প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থানের অগ্রগতি হতে পারে।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, জানুয়ারিতে ওএসএস চালু হলে ব্যবসায়ীরা একই স্থান থেকে বিনিয়োগের সব অনুমতি পাবেন। এতে বিশ্বব্যাংকের বিজনেস সহজীকরণ সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নতি হবে।

তিনি বলেন, সরকার ব্যবসা সম্পর্কিত আইন ও বিধি-বিধানের সংস্কারের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৭৬ থেকে ১শ’র নিচে নিয়ে আসার পরিকল্পনা প্রণয়ন করেছে।

বিশ্বব্যাংকের গ্লোবাল ডুইং বিজনেস রিপোর্টে আরও বলা হয়, ওএসএস’র যথাযথ ব্যবহার বাংলাদেশের অবস্থানের উন্নয়ন ঘটাবে।

আমিনুল ইসলাম বলেন, এই নতুন ওয়েবভিত্তিক সার্ভিস সেন্টার চালু হলে একটি কোম্পানি স্বল্প সময়ের মধ্যে তার কার্যক্রম শুরুর অনুমোদন পাবে। এরফলে বাংলাদেশে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) নতুন উচ্চতায় পৌঁছবে। এই কেন্দ্রের সেবা কার্যক্রম অনেক দ্রুততার সঙ্গে সম্পন্ন হবে।

এই ওয়েবভিত্তিক সেবা কেন্দ্রে উদ্যোক্তারা সিঙ্গেল ওয়েব বেজড এ্যাপ্লিকেশনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তারা তাদের অনলাইনে এর অগ্রগতি সম্পর্কেও খোঁজ-খবর নিতে পারবেন।

প্রাইভেটাইজেশন কমিশন ও বোর্ড অব ইনভেস্টমেন্টকে (বিওআই) একীভূত করে ২০১৬ সালের সেপ্টেম্বরে বিডা গঠন করা হয়।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
রোববার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে 
X
Fresh