• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাণিজ্য মেলার উদ্বোধন ৯ জানুয়ারি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ডিসেম্বর ২০১৮, ১৫:৩২
গতবছরে বাণিজ্য মেলার মূল ফটক- ফাইল ছবি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন হবে আগামী ৯ জানুয়ারি। এজন্য দ্রুতগতিতে চলছে নির্মাণকাজ। এবার মেলাটির প্রধান প্রবেশদ্বার মেট্রোরেলের আদলে করা হচ্ছে।

নির্ধারিত সময়ের মধ্যেই প্রস্তুতি শেষ হবে বলে জানিয়েছেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কর্মকর্তা ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব আব্দুর রউফ।

জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবারের ২৪তম আসর ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি শুরু হবে। চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

ইপিবি আশা করছে, গতবারের চেয়ে এবার বিদেশিদের আগ্রহ অনেক বেশি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব প্রস্তুতি শেষ হবে। দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে প্রায় সাড়ে ৫০০ প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে।

আব্দুর রউফ আরটিভি অনলাইনকে বলেন, উন্নয়নের সাহসী প্রতিকৃতি হিসেবে পদ্মা সেতুর পর মেট্রোরেলের আদলে বাণিজ্য মেলা প্রধান ফটক সাজানো হচ্ছে। এর মাধ্যমে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড আরও ‍দৃশ্যমান হবে।

তিনি বলেন, বাণিজ্য সব প্রস্তুতি নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে। আশা করছি এবারের বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ গতবারের চেয়ে বৃদ্ধি পাবে।

শুরু হয়েছে মেলার দুই প্রান্তে সুন্দরবন ইকোপার্ক নির্মাণ কাজ। মেলায় এবার মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ থাকবে মেলায়।

এবারের মেলায় স্থান পাবে সংরক্ষিত নারী স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়িন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট ৩টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি ও বিদেশি প্যাভিলিয়ন ২৬টি।

দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে প্রায় সাড়ে ৫০০ প্রতিষ্ঠান অংশ নেবে বাণিজ্য মেলায়। মেলায় এবার এ পর্যন্ত ৪৩টি বিদেশি প্রতিষ্ঠান আবেদন করেছে। গতবারের থেকে এবার বিদেশিদের আগ্রহ অনেক বেশি।

বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দেশের ব্যবসা-প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, সোয়াজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও হংকং।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতা দিবস জিমন্যাস্টিকস প্রতিযোগিতার শুভ উদ্বোধন
মেলায় জাদু খেলার নামে অশ্লীল নৃত্য, আটক ৫  
সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
X
Fresh