• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রার্থী ঋণখেলাপি কিনা যাচাইয়ে বিশেষ সেল গঠন বাংলাদেশ ব্যাংকের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ নভেম্বর ২০১৮, ১১:৩৪

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা লড়াই করতে যাচ্ছেন তারা ঋণখেলাপি কিনা তা যাচাই করতে বিশেষ সেল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) নিয়মিত কর্মকর্তাদের এ বিষয়ে সহায়তা করতে ২৫ সদস্যের এই সেল গঠন করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, সিআইবির নিয়মিত কর্মকর্তাদের পাশাপাশি আগামী চারদিন এই ২৫ সদস্য প্রার্থীদের খেলাপি সংক্রান্ত নানা তথ্য যাচাই-বাছাই করবে।

বুধবার এক অফিস আদেশের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগের এসব কর্মকর্তাকে সাময়িক সময়ের জন্য সিআইবিইতে বহাল করা হয়। এই ২৫ কর্মকর্তার মধ্যে রয়েছে ৮ জন উপ-পরিচালক এবং ১৭ জন সহকারী পরিচালক।

আজ বৃহস্পতিবার থেকে আগামী রোববার পর্যন্ত এসব কর্মকর্তারা প্রার্থীদের খেলাপি ঋণ বিষয়ে কাজ করবেন। নির্বাচন সংক্রান্ত কাজে রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার লক্ষ্যে এর আগে ব্যাংকগুলোকে একটি নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় আগামী শুক্র ও শনিবারও সিআইবি সেল খোলা রাখতে বলা হয়েছে। সেলের কর্মকর্তারা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত অফিস করবেন। প্রয়োজনে এর বেশি সময় সেল খোলা রাখা হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, প্রার্থী মনোনয়নপত্র দাখিলের সময়সীমা পার হওয়ার পর ব্যাংকের শাখা ব্যবস্থাপক বা ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নিজ উদ্যোগে রিটার্নিং কর্মকর্তা থেকে প্রার্থীর তালিকা সংগ্রহ করে তথ্য যাচাই করতে হবে। কেউ খেলাপি থাকলে সে তথ্য জানাতে হবে। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আগামী ২ ডিসেম্বর ঋণ খেলাপি সংক্রান্ত তথ্যসহ শাখা ব্যবস্থাপকদের সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের দপ্তরে বাধ্যতামূলকভাবে উপস্থিত থাকতে হবে।

আরও পড়ুন :

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এফডিসিতে শাবনূর, ভোট চাইতে হুমড়ি খেয়ে পড়লেন প্রার্থীরা
প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন
ঋণ খেলাপি প্রার্থী শনাক্তে তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক
নতুন আর কোনো ব্যাংককে আপাতত একীভূত করা হচ্ছে না
X
Fresh