logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

এক ব্যক্তি নিয়ে কোম্পানি, আইনের সংশোধনী অনুমোদন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ নভেম্বর ২০১৮, ১৭:৩২
অর্থনৈতিকভাবে বাংলাদেশকে পরিমাপক সূচকে আরও এগিয়ে নিতে কোম্পানি আইন সংশোধনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধনীতে এক ব্যক্তি গঠিত কোম্পানি আইনে যুক্ত করা হয়েছে।

bestelectronics
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮’এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সংশোধিত আইনে এক ব্যক্তি কোম্পানির ধারণা যুক্ত করা হয়েছে। এক ব্যক্তি কোম্পানি বিভিন্ন দেশে থাকলেও আমাদের আইনে ছিল না, তাই এটাকে আইনের মধ্যে আনা হচ্ছে।

প্রস্তাবিত আইনে এক ব্যক্তি কোম্পানির সংজ্ঞায় বলা হয়, এক ব্যক্তি কোম্পানি বলতে এক ব্যক্তির মাধ্যমে গঠিত কোম্পানিকে বোঝানো হচ্ছে।

নতুন করে প্রাইভেট কোম্পানির সংজ্ঞায় বলা হয়েছে, এক ব্যক্তি কোম্পানি ছাড়া এর সদস্য সংখ্যা কোম্পানির চাকরিতে নিযুক্ত ব্যক্তিরা ছাড়া ৫০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে। এতে প্রাইভেট কোম্পানির মধ্যে এক ব্যক্তি কোম্পানিও চলে আসবে।

তবে শর্ত থাকে যে, যদি দুই বা ততোধিক ব্যক্তি যৌথভাবে কোনো কোম্পানির এক বা একাধিক শেয়ারহোল্ডার হয়ে থাকেন তাহলে তারা এই সংজ্ঞার উদ্দেশ্য পূরণে একজন সদস্য বলে বিবেচিত হবেন। প্রাইভেট কোম্পানির সংজ্ঞায় এই অংশটা ইনসার্ট (অন্তর্ভুক্ত) করা হয়েছে।

মন্ত্রিসভায় বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট সংশোধন আইন ২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। সংশোধিত আইনে ‘অ্যানালগ মাধ্যম’ শব্দটা বাদ দেয়া হয়েছে। ইনস্টিটিউটে শিক্ষক ও চলচ্চিত্র নির্মাতাদের সম্পৃক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে। একইসঙ্গে গণমাধ্যম ব্যক্তিত্বকেও সম্পৃ্ক্ত করা বিধান যুক্ত হয়েছে।

এসআর

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়