• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শেষদিনে যতক্ষণ মানুষ, ততক্ষণ কর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ নভেম্বর ২০১৮, ১২:২৯

আজ সোমবার শেষ হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৮। আর শেষ দিনে মেলা প্রাঙ্গণে যতক্ষণ করদাতারা থাকবেন ততক্ষণ কর নেয়া হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর।

এনবিআর সদস্য ও মেলার সমন্বয়কারী জিয়া উদ্দিন মাহমুদ বলেন, মেলার শেষ দিন সোমবার যতক্ষণ পর্যন্ত করদাতারা লাইনে থাকবেন ততক্ষণ পর্যন্ত রিটার্ন জমা নেয়া হবে।

তিনি বলেন, গতকাল রোববারও আমরা নির্ধারিত সময়ের পরে রিটার্ন জমা নিয়েছি। শেষ দিনে সোমবারও একই ব্যবস্থা থাকবে। আমরা আনুষ্ঠানিকভাবে সময় বাড়াইনি, তবে করদাতারা যতক্ষণ থাকবেন, ততক্ষণ তারা সেবা নিতে পারবেন।

এনবিআরের তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত মেলার প্রথম ছয়দিনে সেবা নিয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৭ জন করদাতা। রিটার্ন জমা দিয়েছেন ৬৯ হাজার ৩৬৩ জন করদাতা। এই ৬ দিনে মোট কর আদায় হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা।

রাজধানীর অফিসার্স ক্লাবে উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে চলছে এই মেলা। আজ সোমবার সকাল থেকেই উৎসবের আমেজ মেলায়। বিকেল ৫টায় মেলা শেষ হওয়ার কথা রয়েছে। তবে লাইনে করদাতা থাকলে এরপরও রিটার্ন জমা নেয়া হবে।

এনবিআর বলছে, করদাতাদের ব্যাপক উৎসাহ ও আগ্রহের মধ্য দিয়ে দেশের ৮টি বিভাগ, ২১টি জেলা এবং ৩৮টি উপজেলাসহ মোট ৬৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানী ঢাকার মতোই মেলার ষষ্ঠ দিন সারাদেশে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। বিশেষ করে পেশাজীবী, চকুরিজীবী, তরুণ ও নারী করদাতাদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস রয়েছে।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বৃদ্ধি পাচ্ছে।

এদিকে এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন আরটিভি অনলাইনকে বলেন, গত কয়েকদিনে আয়কর মেলা উৎসবে পরিণত হয়েছে। সবচেয়ে আগ্রহ বেশি দেখা যাচ্ছে তরুণদের। তারা স্বতস্ফূর্ত হয়ে করমেলায় এসে কর রিটার্ন দাখিল করে যাচ্ছেন।

আয়কর মেলার সময় বাড়ানো হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এনবিআরের ঘোষণা অনুযায়ী আজ সোমবারই শেষ হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। কোনওভাবে এই সময় বাড়ানোর সুযোগ নেই। যারা মেলায় এসে কর দিতে চান, তাদের আজকের মধ্যেই জমা দিতে হবে।

‘তবে চলতি অর্থবছরে ৩০ নভেম্বর পর্যন্ত কর ও রিটার্ন দাখিলের সুযোগ রয়েছে। যারা মেলায় আসতে পারেননি, তারা কর অঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারবেন।’

তিনি বলেন, অন্যান্য বছর আয়কর সপ্তাহের আয়োজন করা হলেও এবার সেটি হচ্ছে না। তবে মেলার পরিবেশে কর অঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারবেন করদাতারা।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
X
Fresh