logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

রিটার্ন জমা দিলেই চকলেট-বিস্কুট-ব্যাগ ফ্রি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ নভেম্বর ২০১৮, ১৭:০১
আয়কর মেলায় এসে কেউ রিটার্ন জমা দিলেই বিভিন্ন উপহার দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে রয়েছে চকলেট, বিস্কুট, পানি ও আয়কর নির্দেশিকাসহ পাটের ব্যাগ।

আজ তৃতীয় দিনের মতো চলছে আয়কর মেলা- ২০১৮।  রাজধানীতে আয়কর মেলা চলছে অফিসার্স ক্লাবে।

বৃহস্পতিবার সেখানে গিয়ে দেখা যায়, মেলায় উপচেপড়া ভিড়। যেন উৎসব আমেজে পরিণত হয়। যারা রিটার্ন দিচ্ছেন তারা সবাই একটি করে ব্যাগ হাতে নিয়ে ঘুরছেন।

সংশ্লিষ্টরা বলছেন, আয়কর দিলে করদাতাদের জন্য সামান্য উপহার রাখা হয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আয়কর নির্দেশিকা। এর মাধ্যমে করদাতারা আয়কর-সংক্রান্ত জ্ঞান অর্জন করে নিজেই কর দিতে পারবেন। আগামীতে তারা এ সম্পর্কে জেনে রিটার্ন দাখিল করতে পারবেন।

মেলায় রিটার্ন জমা দিয়ে ব্যাগ পেয়ে দারুণ খুশি স্কয়ার হাসপাতালের কর্মী সোহরাব হোসেন। তিনি বলেন, আয়কর রিটার্ন ফর্ম জমা দিয়ে চকলেট, বিস্কুট, পানি ও আয়কর নির্দেশিকাসহ পাটের ব্যাগ পেয়েছি। এটা তরুণ ও নতুন করদাতাদের অনেক বেশি উৎসাহিত করবে।

মেলায় গিয়ে দেখা যায়, হাজার হাজার করদাতা সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে আয়কর দিচ্ছেন, আয়কর বিবরণী দাখিল করছেন; হাসিমুখে তাদের সেবা দিচ্ছেন রাজস্ব বোর্ডের কর্মীরাও।

দেখা যায়, করদাতারা সহজেই আয়কর রিটার্ন জমা দিতে পারছেন। ঢাকায় প্রতিটি কর অঞ্চলের জন্য আলাদা বুথ রয়েছে। নেয়া যাচ্ছে নতুন কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন)। এনবিআরের ‘ই-পেমেন্ট’ ওয়েবসাইট ব্যবহার করে পরিশোধ করা যাচ্ছে কর। মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় স্থাপিত সোনালী ও জনতা ব্যাংকের বুথে করদাতারা আয়কর জমা দিতে পারছেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীন শুল্ক, ভ্যাট, সঞ্চয় অধিদফতর, বিসিএস (কর), একাডেমি, কাস্টমস একাডেমি এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের পৃথক পৃথক বুথ রয়েছে। এসব বুথ থেকে মেলায় আগত দর্শণার্থীরা সংশ্লিষ্ট বিভাগ সম্পর্কে সব তথ্য জানতে পারছেন।

করদাতাদের মেলা প্রাঙ্গণে আয়কর রিটার্ন, ই-টিআইএন আবেদন ফরম এবং চালান ফরম সরবরাহ করা হচ্ছে। করদাতাদের সুবিধার্থে মেলায় হেল্প ডেস্ক, তথ্যকেন্দ্র ও আয়কর অধিক্ষেত্র সংক্রান্ত বুথ রয়েছে। এসব বুথের মাধ্যমে করদাতাদের আয়কর রিটার্ন ফরম পূরণ, চালান ও পে-অর্ডার প্রস্তুতসহ আয়কর আইনবিষয়ক প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। করদাতাদের সুবিধার্থে মেলায় রয়েছে ফটোকপির ব্যবস্থাও।

গত মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে এই মেলা শুরু হয়েছে। রাজধানীতে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত এই মেলা চলবে। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত। ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন দেওয়া যাবে। সেই রিটার্নে ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব দিতে হবে। তাতে করযোগ্য হলে কর দিতে হবে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়