logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

দ্বিতীয় দিনে কর আসলো ৫৫১ কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ নভেম্বর ২০১৮, ১৯:২৯
ফাইল ছবি
উপচেপড়া ভিড় ও উৎসবের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলার দ্বিতীয় দিন শেষ হয়েছে। দেশের ৮টি বিভাগ, ৩৫টি জেলা এবং ১৯টি উপজেলাসহ মোট ৬২টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা।

bestelectronics
জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র বলছে, গত বছরের একই দিন থেকে এই আদায় ৮ কোটি টাকা বেশি। এ নিয়ে দুই দিনে আয়কর আদায় হয়েছে ৭৬৯ কোটি টাকার ওপরে।

সকাল ৯টা থেকে বিকাল ৫টা পযন্ত বিরতিহীনভাবে চলে। মেলার পরিধি গতবছরের  কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। রোজ মেলা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ।

মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

আয়কর মেলার দ্বিতীয় দিন মেলায় বাড়তি আকর্ষণ যোগ করে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ।

কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করবেন। কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এরই অংশ হিসেবে বুধবার মেলার দ্বিতীয় দিন ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা হয়।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেন, আয়কর মেলায় সম্মানিত করদাতাদের উপস্থিতি দিনদিন বৃদ্ধি পাচ্ছে। মানুষের আগ্রহের পরিমাণ ক্রমাগতভাবে বাড়ছে।

উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। কোনো রকম হয়রানি ছাড়াই নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে রিটার্ন জমা দিয়ে রশিদ নিচ্ছেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আয়কর দিতে গিয়ে কেউ যেন কোনও প্রকার ভীতির সম্মূখীন না হন, সে বিষয়ে সর্বদা সচেতন থাকতে হবে। তবেই আশানুরূপ করদাতার সংখ্যা বাড়বে।

তিনি আরও বলেন, সরকার বাজেটে রাজস্বের বড় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তার জন্য ভ্যাট ও ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করতে হবে। আমরা তার জন্য সাধারণ মানুষকে মোটিভেশন করছি।

১৩-১৯ নভেম্বর রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪দিন, ৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় একদিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এসআর

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়