• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নারী উদ্যোক্তাদের বিনা জামানতে ট্রেড লাইসেন্স দিবে ডিএনসিসি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ নভেম্বর ২০১৮, ২২:৫০

অনলাইনে ব্যবসা পরিচালনাকারী নারী উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্স প্রদান করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। একইসঙ্গে নারী উদ্যোক্তা ব্যবসায়ীকে ব্যবসা সম্প্রসারণ ও নারীদেরকে সমাজে স্বাবলম্বী করতে সম্পূর্ণ বিনা জামানতে সিটি করপোরেশন এলাকায় হলিডে মার্কেট পরিচালনায় সর্বোচ্চ সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছেন ডিএনসিসির প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজি।

শুক্রবার রাজধানীর নিউমার্কেটের একটি চাইনিজ রেস্টুরেন্টে অনলাইনে ব্যবসা পরিচালনাকারী নারীদের সংগঠন ‘শাইন সিস্টার’গ্রুপের বর্ষপূতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্যানেল মেয়র বলেন, ঢাকায় বসবাসরত নারীরা বাধ্য হয়েই প্রতিনিয়তই যুদ্ধ করে চলতে হয়। অনলাইনে ব্যবসা পরিচালনা করে দেশের অসংখ্য নারী তাদের পরিবার পরিচালনা করছেন। যা নারী সমাজের জন্য অত্যন্ত গর্বের এবং তা অবশ্যই বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার কারণে সম্ভব হয়েছে।

তিনি বলেন, শাইন সিস্টার গ্রুপের নারীগণ স্থায়ীভাবে মহাখালী ডিএনসিসি কাঁচাবাজারে গড়ে তোলা ডিএনসিসির উইমেন্স হলিডে মার্কেটে নিজস্ব পণ্য দিয়ে ব্যবসা পরিচালনা করতে আগ্রহী হলে ট্রেড লাইসেন্স প্রদান করা হবে ও ব্যবসা সংশ্লিষ্ট সর্বোচ্চ সহায়তা দেয়া হবে। একইসঙ্গে নারী ব্যবসায়ীদের ব্যবসার পরিবেশ গড়ে তুলতে সিটি করপোরেশনের যে কোনও সহায়তা চাইলে তা সাথে সাথেই প্রদান করা হবে।

অনুষ্ঠানে নারীরা তাদের ব্যবসা সম্পর্কিত অভিজ্ঞতা তুলে ধরেন ও ব্যবসা পরিচালনা করে নিজেদের স্বাবলম্বী করার আহ্বান জানান।

তাসলিমা আক্তার মুক্তার সভাপতিত্বে অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নারী কর্মকর্তা কর্মচারী, রন্ধনশিল্পী, গৃহিণী, বিউটিশিয়ান, শিক্ষকসহ শতাধিক নারী উপস্থিত ছিলেন। সংগঠনের পক্ষ থেকে অনলাইনের মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরের নারীদেরকে যে কোনও প্রকার বিপদে সহায়তার জন্য অনলাইনে পরামর্শ দেয়া হয়। একইসঙ্গে ব্যবসা পরিচালনা করা ও ঋণ পাওয়ার পদ্ধতি, নতুন পণ্য বিক্রি সম্পর্কে জানা, বিউটি পার্লার খোলা, নিজস্ব প্রোডাক্ট তৈরি করা থেকে শুরু করে সব ধরনের ব্যবসা সম্পর্কিত নানা সর্তকর্তামূলক পরামর্শ প্রদান করা হয়।

আরসি/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেড লাইসেন্স ছাড়া কিছুই নেই কাচ্চি ভাইয়ের, লাখ টাকা জরিমানা
এক যুগ পর রাসায়নিক গুদামের ট্রেড লাইসেন্স দিলো দক্ষিণ সিটি
নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চান প্রধানমন্ত্রী
X
Fresh