• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ চাঙা পুঁজিবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ অক্টোবর ২০১৮, ১৭:২০

নির্বাচন সামনে রেখে নরম সুরে দুলছে দেশের পুঁজিবাজার। কখনও বা হাওয়া লাগছে, আবার কখনও নিস্তেজ হয়ে পড়ছে। গত কয়েকদিন এ ধরনের অবস্থা বিরাজ করার মধ্যেই আজ বাজারে সূচক ও লেনদেন উভয় বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী দুই চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া টাকা পুঁজিবাজারে বিনিয়োগের শর্তে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ক্যাপিটাল গেইন ট্যাক্স ছাড় দিয়েছে এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বন্ড বিক্রি করে বিনিয়োগ শুরু করেছে এমন গুঞ্জনে দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে বলে মনে করা হচ্ছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এ বাজারে অংশ নেয়া ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে।

বিপরীতে কমার তালিকায় স্থান করে নিয়েছে ৭৭টি। আর অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

এর ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩০০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয় ৫৫০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৪২ কোটি ৮০ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ ১০৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার বেশি লেনদেন হয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১০৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ মোট ২৪০টি প্রতিষ্ঠানের ৩০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৫টির।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
রোববার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে 
X
Fresh