• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পুলিশ পেল নতুন ব্যাংক, অপেক্ষায় আরও ৩টি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ অক্টোবর ২০১৮, ১২:৪২
প্রতীকী ছবি

পুলিশের কমিউনিটি ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। সোমবার রাতে বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় ব্যাংকটির অনুমোদন দেয়া হয়।

তবে আরও তিনটি ব্যাংক অনুমোদনের অপেক্ষায় আছে।

বাংলাদেশে বর্তমানে সরকারি-বেসরকারি মিলিয়ে ৫৮টি বাণিজ্যিক ব্যাংক রয়েছে। নতুন করে বাণিজ্যিক কার্যক্রম শুরু করার জন্য চারটি ব্যাংক বাংলাদেশ ব্যাংকের কাছে অনুমতি চেয়েছিল। ব্যাংকগুলো হলো- কমিউনিটি ব্যাংক, বেঙ্গল ব্যাংক (বাংলা ব্যাংক), দ্য সিটিজেন ব্যাংক ও পিপলস ব্যাংক।

এর মধ্যে বাংলাদেশ পুলিশের মালিকানায় থাকা কমিউনিটি ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এটি কার্যক্রম শুরু করলে বাংলাদেশে মোট তফসিলি ব্যাংকের সংখ্যা হবে ৫৯টি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং মুখপাত্র সিরাজুল ইসলাম জানিয়েছেন, বোর্ড সভায় কমিউনিটি ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। বাকি তিনটি ব্যাংকের প্রস্তাব আপাতত অনুমোদন পায়নি।

গত বছর অর্থ মন্ত্রণালয়ের কাছ থেকে চাপ আসা সত্ত্বেও নতুন ব্যাংকের লাইসেন্স দেওয়ার প্রস্তাবটি স্থগিত রাখে বাংলাদেশ ব্যাংক।

অর্থনীতিবিদ এবং ব্যাংকারদের নতুন ব্যাংক আসা নিয়ে সমালোচনা থাকলেও এক অনুষ্ঠান গভর্নর ফজলে কবির জানিয়েছিলেন, নতুন ব্যাংক আসা বন্ধ করার কারণ নেই। তবে আমি এটা বলছি না যে, নতুন ব্যাংক আমরা হঠাৎ করে ইউটার্ন করে নিচ্ছি। তা মোটেও নয়। আমরা সেটা অবশ্যই পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো।

আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে ২০১২ সালে ৯টি বেসরকারি ব্যাংকের লাইসেন্স দেয়া হয়।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
বাংলাদেশে দর্শক মাতাতে আসছেন আতিফ আসলাম
X
Fresh