• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডলারের দাম বেশি নেয়ায় ৯ ব্যাংককে শোকজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৮, ১১:০৯

আন্তঃব্যাংক দরের চেয়ে বেশি দামে ডলার বিক্রি করায় ৯ ব্যাংককে শোকজ করেছে বাংলাদেশ ব্যাংক। রোববার ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ববাবর কারণ দর্শাণোর এই চিঠি পাঠানো হয়েছে।

ব্যাংকগুলো হলো- ডাচ-বাংলা ব্যাংক, ঢাকা ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, বেসিক ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক, প্রাইম ব্যাংক, এনসিসি ব্যাংক (ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক) ও এক্সিম ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং মুখপাত্র সিরাজুল ইসলাম আজ সোমবার এই শোকজ পাঠানোর বিষয়টি আরটিভি অনলাইনকে নিশ্চিত করেন।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, আমদানিকারকদের কাছ থেকে যে দাম নেয়া হয়েছে, এ ব্যাংকগুলো তার চেয়ে হিসাবে কম দেখিয়েছে। প্রকৃত ডলারের দর গোপন করায় ব্যাংকগুলোকে কারণ দর্শাণোর চিঠি পাঠানো হয়েছে।

তথ্য মতে, ব্যাংকগুলোকে ৮৩ টাকা ৮৫ পয়সায় ডলার বিক্রির নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু এই ৯টি ব্যাংক সে নির্দেশনা মানেনি। আমদানি পর্যায়ে তারা ৮৪ টাকা ৬০ পয়সা থেকে ৮৪ টাকা ৯৫ পয়সা পর্যন্ত দরে ডলার বিক্রি করেছে।

ব্যাংকগুলোকে আগামী ৩ দিনের মধ্যে নোটিসের জবাব দিতে বলা হয়েছে। কোনও ব্যাংক উপযুক্ত জবাব দিতে ব্যর্থ হলে ওই ব্যাংককে বিদ্যমান আইন অনুযায়ী জরিমানা করা হবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাকার হিসাব জানার অধিকার জনগণের আছে: ব্যারিস্টার সুমন
সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশে সংকট বাড়বে জনতা ব্যাংকের
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
X
Fresh