• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নরসিংদীতে ১০৪৬১ কোটি টাকায় হচ্ছে আরেকটি ইউরিয়া কারখানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ অক্টোবর ২০১৮, ১৮:২৯

কৃষক পর্যায়ে সারের যোগান ঠিক রাখতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। এজন্য আরও একটি ইউরিয়া সার কারখানা নির্মাণ করতে যাচ্ছে।

নরসিংদীর পলাশে ১০ হাজার ৪৬১ কোটি টাকা ব্যয়ে নতুন এ সার কারখানার নির্মাণ করা হবে। এজন্য ‘ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রজেক্ট’ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়।

চলতি অর্থবছরে শুরু করে ২০২২ সালের মধ্যে এ কারখানা নির্মাণের কাজ শেষ করতে চায় শিল্প মন্ত্রণালয়।

একনেক সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে ইউরিয়া সারের চাহিদা বছরে ২৬ থেকে ৩০ লাখ টন। বিসিআইসির আওতায় ছয়টি ইউরিয়া সার কারখানা বছরে উৎপাদন করছে নয় থেকে ১০ লাখ টন সার।

সে হিসাবে দেশে ইউরিয়ার ঘাটতি প্রায় ১৭ থেকে ২০ লাখ টন। বিদেশ থেকে ইউরিয়া আমদানি করে এই ঘাটতি পূরণ করতে হয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে ইউরিয়া আমদানি কমবে।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে গৃহীত এ প্রকল্পটি বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) বাস্তবায়ন করবে।

প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে এক হাজার ৮৪৪ কোটি টাকা যোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে। আর আট হাজার ৬১৭ কোটি টাকা আসবে বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে।

প্রকল্প সূত্রে জানা যায়, নরসিংদীর পলাশ উপজেলায় ১৯৭০ সালে দৈনিক ১৪ হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতার ঘোড়াশাল ইউরিয়া সার কারখানা স্থাপন করা হয়। একই স্থানে দৈনিক ৩০৫ মেট্রিক টন উৎপাদন ক্ষমতার পলাশ ইউরিয়া কারখানা স্থাপিত হয় ১৯৮৫ সালে।

এ দুই কারাখানা দীর্ঘদিন উৎপাদনে থাকায় যন্ত্রপাতি পুরনো ও জরাজীর্ণ হয়ে গেছে। ফলে উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় অলাভজনক হয়ে পড়েছে দুই কারখানা।

বর্তমানে এই দুই কারখানায় ৬৪ দশমিক ৭ এমএমসিএফ গ্যাস ব্যবহার করে দৈনিক এক হাজার ৫০ মেট্রিক টন সার উৎপাদন করা হয়। অথচ একই পরিমাণ গ্যাস ব্যবহার করে দৈনিক দুই হাজার ৮০০ মেট্রিক টন সার উৎপাদন করা সম্ভব।

এ অবস্থায় দুই কারখানার কাছেই নতুন কারখানা স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টার মধ্যে ইন্টারনেট ও ডিসের তার অপসারণের নির্দেশ
এআই সারাচ্ছে খেলোয়াড়দের চোট
রাজা জিগমে খেসারের আমন্ত্রণে ভুটান গেছেন তথ্য প্রতিমন্ত্রী
নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ
X
Fresh