• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন, গুণতে হতে পারে ১০০ টাকা চার্জও

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ অক্টোবর ২০১৮, ১১:০০

মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি। নিজের মোবাইল নম্বর ঠিক রেখে অন্য অপারেটরের ভয়েস ও ডাটা প্যাকেজ ব্যবহারের সুবিধা হলো এমএনপি। অর্থাৎ আপনি কোনও অপারেটরের সিম ব্যবহার করছেন, কিন্তু ওই অপারেটরের কল চার্জ বা ডাটা চার্জ বেশি এবং একই সময়ে অন্য অপারেটরের চার্জ কম। আপনার ইচ্ছে হচ্ছে কম চার্জ এর সিমে কথা বলবেন বা তার সুবিধা গ্রহণ করবেন। এখন নিজের বর্তমান সিম নম্বর ঠিক রেখে অনায়াসেই অন্য অপারেটরের সেবা গ্রহণ করতে পারবেন।

রোববার রাত ১২টা থেকে এই সেবা চালু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। কিন্তু এমএনপি চালুর প্রথম দফায় অযৌক্তিক খরচ বৃদ্ধি করা হচ্ছে বলে মনে করছেন গ্রাহকরা।

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, দীর্ঘ প্রতীক্ষিত এমএনপি সেবা চালু হচ্ছে। এমএনপি চালুর ঘোষণার সময় সরকারের শীর্ষস্থানীয় দায়িত্বশীল ব্যক্তি পর্যন্ত বলেছিলেন এমএনপি’র ক্ষেত্রে গ্রাহকদেরকে শুধু ১৫ টাকা সার্ভিস চার্জ ও ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে হবে। কিন্তু গত ২ দিন আগে গণমাধ্যমে এমএনপি চালুর দিন ঘোষণার সময় আমরা জানতে পারলাম, অপারটের পরিবর্তনের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ ও ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে হবে।

‘অর্থাৎ গ্রাহককে দিতে হবে ৫৭ টাকা ৫০ পয়সা। সেই সঙ্গে অপারেটর পরিবর্তনের জন্য ১০০ টাকা চার্জ অপারেটরের কাছ থেকে আদায় করার কথা রয়েছে সরকারের।’

তিনি বলেন, আমরা আশঙ্কা করছি অপারেটরগুলো এই চার্জও গ্রাহকদের কাছ থেকে কৌশলে আদায় করতে পারে।

মোবাইল ফোনের জন্য নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণ করতে অপারেটররা ব্যর্থ হয়েছে বলে মনে করেন মহিউদ্দীন আহমেদ। তিনি বলেন, আমরা আগে বলেছিলাম, নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণ করার পর এমএনপি চালু করার। কিন্তু নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণের জন্য অপারেটররা ব্যর্থ হয়েছে। অথচ উল্টো কলরেটের মূল্যবৃদ্ধি করা হয়েছে। দুর্বল নেটওয়ার্কের ফলে এমএনপি সফলতা লাভ নাও করতে পারে।

তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশ ভারতে এমএনপি চালুর পূর্বে অপারেটর জিও বিনামূল্যে কল করার সুবিধাসহ স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা প্রদান করার ঘোষণা দিয়েছিল। কিন্তু আমাদের দেশে কোনও অপারেটরকেই কোনও ধরনের সুযোগ সুবিধা প্রদানের প্রচারণা দেখছি না। সার্ভিস সেন্টারে গিয়ে এমএনপি করার যে ব্যবস্থা করা হয়েছে এতে করে গ্রাহকরা হয়রানির শিকার হবেন।

‘কারণ আমাদের দেশে অপারেটরদের সার্ভিস সেন্টারগুলো পর্যাপ্ত নয়। এতে করে গ্রাহকদের সময় ও অতিরিক্ত অর্থ ব্যয়ের সম্ভাবনাই বেশি।’

নির্দেশনা ও নেটওয়ার্ক জটিলতা কাটিয়ে এমএনপি সেবা চালু করতে কয়েক দফা সময় নিয়েছিল সংশ্লিষ্টরা। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর তা চালু হলো।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
পরিবর্তন আসছে এসএসসিতে, নতুন নামে হতে পারে পরীক্ষা
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
যে কারণে স্ট্যাটাস দিয়ে ডিপজলকে ভোট দেওয়ার ঘোষণা দিলেন আন্না
X
Fresh