• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আর ডিজেলচালিত গাড়ি বানাবে না পোরশে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৩
প্রতীকী ছবি

হাইব্রিড গাড়ির প্রতি গ্রাহকদের আগ্রহ বাড়ায় আর ডিজেলচালিত গাড়ি বানাবে না বলে জানিয়েছে জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোরশে।

রোববার সকালে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভক্স মিডিয়া পরিচালিত তথ্যপ্রযুক্তি সংবাদ এবং মিডিয়া নেটওয়ার্ক ‘দ্য ভার্জ’।

পোরশে’র প্রধান নির্বাহী কর্মকর্তা অলিভার ব্লুম বলেন, বিশ্বজুড়ে এখনও ডিজেলচালিত গাড়ির সংখ্যা যথেষ্ট পরিমাণে আছে। তাই আমাদের এই ঘোষণার সঙ্গে সঙ্গেই ডিজেলে ব্যবহার একেবারে বন্ধ হয়ে যাবে না।

আমাদের বেশির ভাগ গাড়িই ডিজেলচালিত নয় উল্লেখ করে তিনি বলেন, তবে সাম্প্রতিক মাসগুলোতে গাড়ি বানানোর ক্ষেত্রে দৃষ্টিভঙ্গি পাল্টিয়েছে পোরশে। তাই এখন প্রতিষ্ঠানটি ইলেকট্রিক ও হাইব্রিড গাড়ির দিকে ঝুঁকছে।

এই বছরের শুরুতেই পোরশে কর্তৃপক্ষ ঘোষণা করে, ২০২২ সালের মধ্যে পরিবেশবান্ধব গাড়ি বানাতে বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ করা হবে।

আর ২০২৫ সালের মধ্যে প্রতিটি নতুন পোরশে গাড়ির নতুন সংস্করণে ইলেকট্রিক ড্রাইভ থাকবে। সেগুলো হয় হাইব্রিড, নয়তো পুরোপুরি ইলেকট্রিক করা হবে।

আগামী বছর পোরশে ইলেকট্রিক স্পোর্টস কার ‘টায়কান’ বাজারে আনবে। এটি টেসলা’র মডেল এস গাড়ির জায়গা দখল করবে।

উল্লেখ্য, গত বছর ডিজেল ছাড়া ‘২০১৯ স্যায়েন এসইউভি’ মডেলের গাড়িটি বাজারে আনে পোরশে। এরপর একটি আপডেটেড হাইব্রিড মডেলের গাড়িও বাজারে আনে তারা।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আশ্রয়প্রার্থীদের সামলাতে হিমশিম খাচ্ছে জার্মানি
জার্মানিতে চারজনকে হত্যার পর সেনা সদস্যের আত্মসমর্পণ
জার্মানির ‘জনশক্তির অভাব’ কতটা মেটাতে সক্ষম বাংলাদেশিরা?
জার্মানিতে ধর্ষণের ঘটনায় হত্যার অভিযোগ স্বীকার মার্কিনীর
X
Fresh