• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মাথাপিছু আয় ১৭৫১ ডলার, দারিদ্র্যের হার কমে ২১.৮

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৭
ছবি প্রতীকী

তলাবিহীন ঝুড়ির দেশটিই এখন বিশ্বের রোল মডেল, উন্নয়নের বিস্ময়। জাতিসংঘের হিসাব অনুযায়ী, উন্নয়নশীল দেশের মর্যাদায় ওঠার যোগ্যতা এই মার্চেই অর্জন করেছে বাংলাদেশ। এখন স্বপ্ন ছোঁয়ার পালা। আর এ লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে এই দেশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় এক লাখ ৪৪ হাজার টাকা। আর দারিদ্র্যের হার কমে দাঁড়িয়েছে ২১ দশমিক ৮ শতাংশে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হাউজ হোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে ২০১০ এবং ২০১৬ এর দারিদ্র্য ও হতদারিদ্র্যের হ্রাসের হার বিবেচনা করে জিডিপির প্রবৃদ্ধি ও হারের উপর ভিত্তি করে ২০১৭-১৮ সালের দারিদ্র্য ও অতিদারিদ্র্যের হার প্রাক্কলন করা হয়।

আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়। পরে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, ‘আমরা দেশের জন্য উন্নয়ন করেছি। এ কারণেই মাথাপিছু আয় বেড়েছে। চূড়ান্ত হিসেবে মাথাপিছু আয় হয়েছে ১৭৫১ মার্কিন ডলার। দারিদ্র্য নিরসনে আমরা সাফল্য অর্জন করেছি।’

বিবিএস এর হিসাব অনুযায়ী অতি দারিদ্র্যের হারও কমে গেছে। ২০১৮ সালে অতি দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৩ শতাংশে; যা ২০১৭ সালে ছিল ১২ দশমিক ১ শতাংশ এবং ২০১৬ সালে ১৭ দশমিক ৬ শতাংশ ছিল।

আরও পড়ুন :

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
রজতজয়ন্তী মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় অধ্যাপক আবদুল মজিদ কলেজ
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
‘রেকর্ড স্টোর ডে’তে এবারও বিশেষ আয়োজন
X
Fresh