• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিদ্যুতের দুই প্রকল্পে ৩ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি, চুক্তি সোমবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৮

বিদ্যুত খাতের দুটি প্রকল্পে বাংলাদেশের জন্য ৩৫ কোটি ৭০ লাখ ডলারের ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা।

২০২১ সালের মধ্যে বাংলাদেশ শতভাগ বিদ্যুতায়নে যে জাতীয় টার্গেট নিয়েছে, তা পূরণ করতে চায় সরকার। আর এই সহায়তা সেটি অর্জনে ভূমিকা রাখবে।

এডিবি জানিয়েছে, আগামীকাল সোমবার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে ইআরডিতে এই চুক্তি হবে।

প্যাকজে ঋণের আওতায় নতুন ও উচ্চ প্রযুক্তিতে বিদ্যুতশক্তি উৎপাদনের জন্য এডিবি’র পক্ষ থেকে ৩৫ কোটি ডলার এবং জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজমের (জেএফজেসিএম) ৭ লাখ ডলার দেয়া হবে।

অপরদিকে কোরিয়া ই-এশিয়া এন্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) দিচ্ছে ৫ লাখ ডলার, যা বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন ও লিঙ্গ সমতার জন্য ব্যয় করার কথা বলা হয়েছে।

গত এক দশক ধরে ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে বাংলাদেশ। এই অগ্রগতিকে অব্যাহত রাখা এবং আরও গতিশীল করতে বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কে আরও বিনিয়োগ প্রয়োজন। এডিবির এই সহযোগিতায় বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা আরও দক্ষ, নির্ভরযোগ্য ও পরিবেশ সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

প্যাকেজ ঋণের অর্থে প্রকল্পের আওতায় বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটার (কেএম) ২৩০ কিলোভোল্ট (কেভি) ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রংপুর পর্যন্ত ১০৪ কেএম ৪০০ কেভি ট্রান্সমিশন লাইনের উন্নয়ন করা হবে।

এর সঙ্গে সাব-স্টেশন, ট্রান্সফর্মার, এসোসিয়েট এক্সটেনশন ও কানেকশন অন্তর্ভুক্ত থাকবে। মোট ৫৩ কোটি ২০ লাখ ডলারের এ প্রকল্পে বাংলাদেশ সরকার দেবে ১৭ কোটি ৪৫ লাখ ডলার দেবে। ২০২৩ সালের জুনে প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন :

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
অষ্টগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে ট্রাকচালকের মৃত্যু 
বাঁচানো গেল না সোনিয়াকে, বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের সবার মৃত্যু
নড়াইলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিক নিহত
X
Fresh