• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সাইবার আক্রমণের আশঙ্কায় বাংলাদেশ ব্যাংকের বিশেষ সতর্কতা জারি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ আগস্ট ২০১৮, ২০:২১

দেশে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর ওপর সাইবার আক্রমণ মোকাবিলায় বিশেষ সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকি মোকাবেলায় ব্যাংকের তথ্যপ্রযুক্তি ব্যবস্থার নিরাপত্তা বৃদ্ধি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংক থেকে সকল তফসিলী ব্যাংক কর্তৃপক্ষকে সতর্কতার বিষয়টি জানানো হয়। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে পাঠানো ওই চিঠিতে সই করেছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লীলা রশিদ।

সতর্কবার্তায় বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন পত্রপত্রিকা এবং গণমাধ্যমে আমাদের পার্শ্ববর্তী দেশের ব্যাংকিং ব্যবস্থা হ্যাকিংয়ের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ-এর খবর প্রকাশিত হয়েছে। এ ক্ষেত্রে সাইবার অপরাধীরা পেমেন্ট সিস্টেমস হ্যাক করে দেশের ভেতরে এবং দেশের বাইরে থেকে এ অর্থ হাতিয়ে নেয়। উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশও এ ধরনের সাইবার সিকিউরিটি এবং হ্যাকিং সংক্রান্ত নিরাপত্তা হুমকিতে রয়েছে।

এমন অবস্থায় সাইবার নিরাপত্তা বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিত করতে হবে। পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এমতাবস্থায়, সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকি মোকাবেলায় ব্যাংকের তথ্য প্রযুক্তি ব্যবস্থার নিরাপত্তা বৃদ্ধিকল্পে ২০১৬ সালের ০৩ মার্চ এবং ২০১৭ সালের ২৪ অগাস্ট জারি করা এ সংক্রান্ত সার্কুলার দুটি পরিপালনসহ সাইবার নিরাপত্তা বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh