• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মিরসরাই জোনে ১৫৯ কোটি ডলার বিনিয়োগ করবে চীন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জুলাই ২০১৮, ১০:১৮

চীনের সিচুয়ান সিল্করোড ইকোনমিক বেল্ট ইনভেস্টমেন্ট অ্যান্ড কর্পোরেশন চেম্বার অব কমার্স মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের (ইজেড) ৯৮৮ দশমিক ৫০ একর ভূমিতে একটি শিল্প পার্ক স্থাপন করবে।

‘সিচুয়ান ইন্ড্রাস্ট্রিয়াল পার্ক’ নামের এই পার্ক স্থাপনের লক্ষ্যে রোববার রাজধানীর বেজা সম্মেলন কক্ষে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পক্ষে নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হারুণ-অর-রশিদ এবং চীনের সিচুয়ান সিল্করোড ইকোনমিক বেল্ট ইনভেস্টমেন্ট অ্যান্ড কর্পোরেশন চেম্বার অব কমার্সের পক্ষে চেয়ারম্যান লুও চ্যাং ওয়েন এক সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন।

এসময় বেজা নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী উপস্থিত ছিলেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ৫ হাজার নারীকে সেলাই শেখাচ্ছে সিঙ্গার-ব্র্যাক
--------------------------------------------------------

সিচুয়ান চেম্বার অব কমার্সের অধীনে মোট ১৫৯ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব করা হয়েছে, যেখানে ২৪টি শিল্প প্রতিষ্ঠান বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

অনুষ্ঠানে পবন চৌধুরী বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং এই সমঝোতা স্মারক স্মাক্ষর দুই দেশের বাণিজ্য সম্পর্ক উন্নয়ন বৃদ্ধিতে সাহায্য করবে।

চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমিতে একটি শিল্প নগরী গড়ে তোলার জন্য বেজা কাজ করে যাচ্ছে। এই অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশের শিল্প রাজধানী হবে এবং দেশের বিনিয়োগ সম্ভাবনা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

বেজা সূত্র অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে দেশের বিভিন্ন স্থানে মোট ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারি ও বেসরকারি ক্ষেত্রের আওতায় ২৮টি অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
রাষ্ট্রায়ত্ত চারটিসহ ৯ ব্যাংক রেড জোনে
X
Fresh