• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যশোরে ১৫৫ কোটি টাকায় ফুল গবেষণা সেন্টার হচ্ছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ জুলাই ২০১৮, ১৭:১৭

যশোরের গদখালীকে বলা হয় ফুলের রাজধানী। দেশের ক্রমবর্ধমান ফুলের বাজার সম্প্রসারণে সরকার এই এলাকায় একটি ফুল গবেষণা সেন্টার করার উদ্যোগ নিয়েছে।

জেলার ঝিকরগাছা থানায় এই সেন্টার স্থাপন করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, এই সেন্টার স্থাপন হলে দেশের ফুলের অর্থনীতি বাণিজ্যিকভাবে আরও এগিয়ে যাবে। গবেষণার মধ্য দিয়ে কৃষকরাও লাভবান হবে।

পরিকল্পনা কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, এ বিষয়ে পরিকল্পনা কমিশন এরইমধ্যে কৃষি মন্ত্রণালয় থেকে একটি খসড়া প্রস্তাব পেয়েছে। প্রকল্পটি এখন চূড়ান্ত হওয়ার পথে।

এই কর্মকর্তা আরও জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এই প্রকল্প বাস্তবায়ন করবে। যার ব্যয় ধরা হয়েছে ১৫৫ কোটি টাকা। আগামী ২০২২ সালের জুন মাসের মধ্য এই সেন্টার স্থাপনের কাজ শেষ হবে।

যশোর শহর থেকে পশ্চিমে ২০ কিলোমিটার গেলে ঝিকরগাছার গদখালী বাজার। ফুলের সাম্রাজ্য হিসেবেই এ এলাকার পরিচিতি রয়েছে সারা দেশে। দেশের ফুলের চাহিদার বড় অংশই জোগান দেন এখানকার চাষিরা।

গদখালীর ৪০ শতাংশ ফুল ঢাকা ও চট্টগ্রাম এবং ৬০ শতাংশ ফুল চালানের মাধ্যমে পাইকারি দামে দেশের বিভিন্ন অঞ্চলের ছোট-বড় বাজারে পাঠানো হয়।

তবে শুধু যশোর নয়, গত চার দশকে বাংলাদেশের বিভিন্ন জেলায় ফুল উৎপাদিত হচ্ছে। এসব এলাকার মধ্য রয়েছে- ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, সাভার, গাজীপুর, ময়মনসিং, রংপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বগুড়া, মানিকগঞ্জ ও নাটোর।

সরকারি তথ্য অনুযায়ী, দেশের ১০ লাখ মানুষ এখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই ফুল উৎপাদনের সঙ্গে জড়িত। দেশের ফুলের পাইকারি বাজার প্রতিবছর মোটামুটি ৩০০ কোটি টাকা। খুচরা বাজারে যার পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ১
নবনিযুক্ত উপ-উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা বিএসএমএমইউ শিক্ষক-কর্মকর্তাদের
ইউটিউব দেখে ব্যাংক ডাকাতি শেখেন আরিফুল
সেনবাগে সাইফুল আলম দিপুসহ চেয়ারম্যান পদে ১০ জনের মনোনয়নপত্র দাখিল
X
Fresh